Space For Advertisement

যেসব মহিলাকে বিবাহ করা হারাম

যেসব মহিলাকে বিবাহ করা হারাম

ঢাকা, রোববার, ২২ এপ্রিল ২০১৮ (ফিচার ডেস্ক) : মানব জাতির জন্য ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। ইসলামের পবিত্র ধর্ম গ্রন্থ কুরআনে দৈনন্দিন জীবন-যাপনের সঠিক ও সহজ দিকনির্দেশনা দেওয়া হয়েছে। মানুষের জন্য কোনটি হারাম এবং কোনটি হালাল সেটাও মহান করুণাময় আল্লাহ তাআলা নির্দিষ্ট করেছে দিয়েছেন। কুরআন ও হাদিসের ভাষ্য অনুযায়ী, একজন ব্যক্তি তখনই পরিপূর্ণ মুমিন হয় যখন সে বিবাহ করার মাধ্যমে জীবন যাপন করেন। বিবাহের ক্ষেত্রে কিছু বিধান রয়েছে ইসলামে। যে কাউকে বিবাহ করার ক্ষেত্রে ইসলামে কোঠর নিষেধ রয়েছে।


সময় সংবাদ অনলাইন পাঠকদের জানাবো, ইসলামের দৃষ্টিতে যাদের বিবাহ করা হারাম:  

মহান দয়াময় ও করুণাময় আল্লাহ তাআলা ঘোষণা করেন- মাতা, দুধ মা, বোন, দুধ বোন, কন্যা,খালা, ফুফু, ভ্রাতৃকন্যা, ভগিণীকণ্যা, স্ত্রীদের মাতা, ঔরসজাত পুত্রদের স্ত্রী, দুই বোনকে একত্রে বিবাহ করা হারাম, অন্যের বৈধ স্ত্রীকে বিবাহ করা হারাম, তোমরা যাদের সঙ্গে সহবাস করেছ সে স্ত্রীদের কন্যা যারা তোমাদের লালন-পালনে আছে। যদি তাদের সাথে সহবাস না করে থাক, তবে এ বিবাহে তোমাদের কোন গোনাহ নেই।

তবে খালাতো, মামাতো, চাচাতো বা ফুফাতো বোনকে বিবাহ করা বৈধ। চাচা মারা গেলে কিংবা তালাক দিয়ে দিলে চাচীকে বিবাহ করার বৈধতা দিয়েছে ইসলাম।


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor