Space For Advertisement

রমজানে ছোলাসহ কোন ডালের দাম বাড়বে না, বলছেন ব্যবসায়ীরা

রমজানে ছোলাসহ কোন ডালের দাম বাড়বে না, বলছেন ব্যবসায়ীরা

ঢাকা, মঙ্গলবার, ০৮ মে ২০১৮ (স্টাফ রিপোর্টার) : দু'বছরে পর্যাপ্ত আমদানি হওয়ায় আসন্ন রমজানে ছোলাসহ কোন ডালের দাম বাড়বে না বলে জানিয়েছেন পাইকারি ব্যবসায়ীরা। বাজার স্থিতিশীল থাকাকে ক্রেতাবান্ধব পরিবেশ বলছে ভোক্তা নিয়ে কাজ করা সংগঠন, ক্যাব।

 তবে কৃত্রিম সরবরাহ সংকট ও চাঁদাবাজির মতো ঘটনায় বাজার যেন অস্থির না হয়, সে বিষয়ে কঠোরভাবে তদারকির পরামর্শ সংগঠনটি।

বিগত বছরে শবে বরাতের পর প্রথম দশদিন অস্থির ছিলো ছোলা ও ডালের বাজার। পাইকারি ও খুচরা বাজারে দফায় দফায় দাম বেড়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছিলেন ক্রেতারা। কৃত্রিম সংকট তৈরী করে দাম বাড়ানোয় ফলে ক্রেতা বিমুখতায় বেশিরভাগ পণ্যই অবিক্রীত থেকে যায়। আর চলতি অর্থবছরও আমদানি হয়েছে বিপুল পরিমাণ ছোলা। যার ইতিবাচক প্রভাব পড়েছে দেশের পাইকারি বাজারে। রাজধানীর অদূরে সাভারের পাইকারি বাজার রাজধানীসহ আশপাশ এলাকার চাহিদার প্রায় ৫০ শতাংশ পূরণ করে থাকে।

এ বছর কোন পণ্যের ঘাটতি না থাকায় গতবারের চেয়ে কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে সব ধরনের ডাল। যদিও ব্যবসায় ধস নেমেছে বলে দাবি পাইকারি ব্যবসায়ীদের। আর দাম আরো কমানোর কথা বলছেন খুচরা ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, প্রত্যেকের কাছেই পর্যাপ্ত মাল আছে। তাই সিন্ডিকেট করতে পারবে না এবার। বাজার পড়তির দিকে হওয়ায় ব্যবসায়ীদের নাজুক অবস্থা বলেও জানান কেউ কেউ।

তবে ভোক্তা অধিকার সংগঠন, ক্যাব বলছে- সরবরাহের ক্ষেত্রে যানবাহনসহ বিভিন্ন সংকট তৈরী ও চাঁদাবাজির কারণে দাম যেন বেড়ে না যায়, তা সঠিকভাবে পর্যবেক্ষণ করতে হবে।

সংস্থাটির সভাপতি গোলাম রহমান বলেন, 'সরকার যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি সঠিক রেখে পণ্যের সরবরাহ যদি স্বাভাবিক রাখতে পারে তাহলে কিন্তু মূল্য পরিস্থিতি সহনীয় থাকবে।'

একইসঙ্গে অসাধু ব্যবসায়ীদের সুযোগ তৈরী করে না দিতে ভোক্তাদের তিন দিনের বেশি নিত্যপণ্য না কেনার পরামর্শও দিয়েছে সংগঠনটি।

সূত্র : সময় সংবাদ 


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor