Space For Advertisement

হার্ট বাঁচাতে কিছু খাবারকে না বলুন

হার্ট বাঁচাতে কিছু খাবারকে না বলুন

ঢাকা, বৃহস্পতিবার, ১০ মে ২০১৮ (স্বাস্থ্য ডেস্ক) : হার্ট, হৃদপিণ্ড, হৃদয় যে নামেই ডাকি না কেন এটি মানব শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি।  জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত এই হৃদপিণ্ডের ধুকপুকুনি আমাদের সারা শরীরে রক্ত সঞ্চালন করে। সতেজ রাখে প্রতিটি কোষকে। তাই হৃদপিণ্ডকে সুস্থ রাখাটা খুবই জরুরি। 

হৃদপিণ্ডকে সুস্থ রাখতে আমাদের তেমন ঘাম ঝরাতে হবে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাদের মতে—একটু ব্যায়াম আর কিছু খাবার এড়িয়ে চললেই দীর্ঘদিন হৃদপিণ্ডকে কর্মক্ষম রাখা সম্ভব। 

তবে ভুলটা করি আমরাই। মনের অজান্তেই আমরা এমন কিছু খাবার খেয়ে থাকি যেগুলোতে বেশি পরিমাণ চর্বি, সোডিয়াম এবং কোলেস্টেরল রয়েছে। এগুলো হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়।
এ জন্য কোন খাবার খেলে হৃদরোগ হতে পারে তা জানাটা জরুরি।  সমস্যা সমাধানে একটি তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্যবিষয়ক সাময়িকী বোল্ডস্কাই। আসুন জেনে নিই খাবারগুলো সম্পর্কে-
স্যুপ 
প্রথমেই আসি সুপ্যের কথায়। সাধারণত বিভিন্ন রেস্টুরেন্ট বা বাড়িতে আমারা প্যাকেটজাত স্যুপ খেয়ে থাকি। এতে রয়েছে মোনোসোডিয়াম গ্লুটামেট যা আমাদের হার্টের জন্য খুবই ক্ষতিকর। স্যুপে প্রচুর সোডিয়াম থাকে যা ধমনীর ক্ষতি করে হৃদরোগে আক্রান্ত করতে পারে। এ জন্য বাইরের স্যুপ খাওয়া বাদ দেওয়াই ভালো। প্রয়োজনে বাসায় তৈরি স্যুপ খান, যা হার্টের জন্য উপকারী।
ফ্রায়েড চিকেন
বেশিরভাগেরই ফ্রায়েড চিকেন খুব পছন্দের খাবার। তবে এটি একদিকে যেমন সুস্বাদু তেমন অন্যদিকে ক্ষতিকরও বটে। এতে রয়েছ—৬৩ গ্রাম চর্বি, ৩৫০ মিলি গ্রাম কোলেস্টেরল এবং ৯২০ ক্যালরি। এগুলোই বুঝিয়ে দেয় আপনার হার্টের জন্য কতটা ক্ষতিকর ফ্রায়েড চিকেন। পাশাপাশি এটি কোলেস্টেরলের মাত্রাও বাড়িয়ে দেয়।
সসেজ
আপনি জানেন কি মাংসের এই ছোট টুকরা আপনার হার্ট ও ধমনীতে ক্ষত সৃষ্টি করতে পারে! সসেজে রয়েছে প্রচুর পরিমানে চর্বি এবং সোডিয়াম। ১০০ গ্রাম সসেজে রয়েছে ৩০১ ক্যালরি, যা আপনার ধমনীকে ব্লক করে দিতে পারে।
বার্গার
ছোট বাচ্চা থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের একটি পছন্দের খাবার বার্গার। একটি মাত্র বার্গারেই রয়েছে ২২ গ্রাম চর্বি, ৫৪০ ক্যালরি এবং ১০৪০ মিলিগ্রাম সোডিয়াম, যা আপনার হার্টের জন্য বিপজ্জনক। এ জন্য বার্গার খাওয়া কমিয়ে দিতে পারেন অথবা বাসায় তৈরি করতে পারেন।
পিজা
আরেকটি বিপজ্জনক খাবারের নাম পিজা। এটি হার্টের জন্য অত্যন্ত ক্ষতিকর। পিজায়  রয়েছে ৪ দশমিক ৪ গ্রাম ও ৫৫১ মিলিগ্রাম চর্বি এবং সোডিয়াম। সেই সঙ্গে এতে রয়েছে উচ্চমাত্রায় কার্বোহাইড্রেট এবং সোডিয়াম।  এছাড়া পিজা সসে থাকে উচ্চমাত্রার সোডিয়াম যা আপনার হৃদয়কে ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি কোলেস্টেরল বৃদ্ধি করতে যথেষ্ট।
চিপস
সাধারণত ক্ষুধা লাগলে আমরা চিপস খেয়ে থাকি। আপনি জানলে আহত হবেন যে, এতে রয়েছে ১৫৫ ক্যালরি, ১০ দশমিক ৬ গ্রাম চর্বি এবং ১৪৯ মিলিগ্রাম সোডিয়াম। এগুলো ওজন বাড়িয়ে দেয়।
ফ্রেঞ্চ ফ্রাই
ফ্রেঞ্চ ফ্রাই আরেকটি খাদ্য যা হৃদরোগের কারণ হতে পারে। এটি উচ্চমাত্রার কার্বোহাইড্রেট, চর্বি এবং সোডিয়ামে পরিপূর্ণ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। প্রতিদিন ফ্রেঞ্চ ফ্রাই খেলে ওজন বৃদ্ধির পাশাপাশি ধমনীতে চর্বি জমা হবে। ফলে হার্ট ব্লক হতে পারে।


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor