Space For Advertisement

মিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘর্ষে নিহত ১৯

মিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘর্ষে নিহত ১৯

ঢাকা, শনিবার, ১২ মে ২০১৮ (মুক্তখবর ডেস্ক) :  মিয়ানমারের উত্তরের চীন সীমান্তের প্রান্তিক ও দুর্গম শান রাজ্যে সেনাবাহিনী ও সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ১৯ জন প্রাণ হারিয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, আজ শনিবার ভোর ৫টার দিকে শান রাজ্যের এ লড়াইয়ে ‘অন্তত ১৯ জন মারা গেছেন’। আরো দুই ডজন ব্যক্তি আহত হয়েছেন। 

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, মিয়ানমারের পশ্চিমের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর হামলা-নির্যাতনের মধ্যেই উত্তরের শান প্রদেশের উত্তেজনা আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টি কাড়ে।

গত বছরের জুলাই থেকে সেনাবাহিনীর অত্যাচারের মুখে রাখাইন রাজ্য থেকে অন্তত সাড়ে ছয় লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এরপর সরকারি বাহিনী ও জাতিগত সশস্ত্র গোষ্ঠীর হামলার মুখে উত্তরের কাচিন রাজ্য থেকেও হাজারো মানুষ বাস্তুচ্যুত হয়।  

গার্ডিয়ানের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আজকের সংঘর্ষ হয়েছে সেনাবাহিনী ও তা’য়াং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) মধ্যে। মিয়ানমারে যে কয়টি সশস্ত্র গোষ্ঠী জাতিগত স্বায়ত্বশাসনের জন্য লড়ছে তার মধ্যে টিএনএলএ একটি।

টিএনএলএর মুখপাত্র মেজর মাই আইক কিয়া বলেন, ‘আজ ভোর ৫টায় তিনটি স্থানে লড়াই হয়েছে। মুসেতে সেনাবাহিনীর দুটি বেইজের কাছে এবং আরেকটি লাশিও শহরে যাওয়ার পথে একটি সেতুর কাছে।’


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor