Space For Advertisement

বরিশালের বানারীপাড়ায় ইটভাটায় পুড়ছে বনেরকাঠ, কাটা হচ্ছে চরের মাটি

বরিশালের বানারীপাড়ায় ইটভাটায় পুড়ছে বনেরকাঠ, কাটা হচ্ছে চরের মাটি

সজল বরন সেন : বানারীপাড়ায় অবাধে গড়ে উঠছে অসংখ্য ইটভাটা। আর বেশিরভাগ ইটভাটায়  পোড়ানো হচ্ছে বনের কাঠ। এ ছাড়া, সন্ধ্যা নদীতে জেগে ওঠা চরের মাটি কেটে সাবাড় করার অভিযোগ পাওয়া গেছে বেশকিছু ইট ভাটার বিরুদ্ধে।

সরেজমিনে দেখা গেছে— বেশিরভাগ ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। উপজেলায় খেজুর গাছ ও এর রস এখন গল্পে পরিণত হয়েছে। সব খেজুর গাছ ভাটায় পুড়িয়ে ফেলা হয়েছে।

ফলে পরিবেশের ভারসাম্যহীনতা দেখা দিয়েছে। এদিকে ইট প্রস্তুতে সন্ধ্যা নদীতে জেগে ওঠা চরের মাটি কেটে একটি চক্র ভাটায় বিক্রি করার ফলে নতুন করে নদী ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে।

ভাটার বিষাক্ত ধুলোবালু, কালো ধোঁয়া ও আগুনের তাপে ধ্বংস হচ্ছে নিকটবর্তী এলাকার সবুজ বনজ সম্পদ। ভাটার আগুনের তাপে উর্বরতা হারাচ্ছে ফসলি জমি।

বরিশাল পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আরেফিন বাদল বলেন, ‘দীর্ঘদিন ধরে বরিশাল পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের পদটি শূন্য রয়েছে। নিজস্ব নির্বাহী ম্যাজিস্ট্রেট না থাকায় ইচ্ছা থাকলেও অভিযান পরিচালনা করা সম্ভব হয় না।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরিফুল ইসলাম বলেন, ‘শিগগিরই বানারীপাড়ায় অবৈধ ইট ভাটাগুলোতে অভিযান পরিচালনা করা হবে।’


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor