Space For Advertisement

ইফতারে যা খাবেন, খাবেন না

ইফতারে যা খাবেন, খাবেন না

ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮ (স্বাস্থ্য ডেস্ক) : স্বাস্থ্যের অবস্থা ও বয়সের ওপর ভিত্তি করে পরিবারের সবার জন্য স্বাস্থ্যকর, ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ ইফতার হওয়া উচিত। ইফতারে স্বাস্থ্যকর খাদ্যোপাদান শারীরিক শক্তি জোগাবে, কর্মচঞ্চল রাখবে, প্রোটিন, শর্করাসহ প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে।

সারা দিন না খাওয়ার অভাবটুকু ইফতারে পুষিয়ে নেবেন, এটি ভুল ধারণা। তাই ইফতারে বেশি খাবার না খেয়ে পুষ্টিকর খাবারের দিকে নজর দিন।

ইফতারের খাবার কেমন হবে

ইফতারে রাখতে হবে বেশি ক্যালরিযুক্ত খাবার। এটি সহজে পরিপাক হবে; হজম, বিপাক হয়ে শরীরের জন্য দ্রুত শক্তি দেবে। শরীরের পানিশূন্যতা পূরণ করবে, ক্লান্তি ভাব দূর করতে কাজ করবে।

ইফতারে কোন খাবার খাবেন না

ইফতারে বেশি তৈলাক্ত খাবার খাবেন না। ভাজাপোড়া পরিহার করুন। পোড়া তেলে রান্না করা প্রচলিত বেগুনি ও পেঁয়াজু সব সময় এড়িয়ে যাবেন। তেলে ভাজা এসব খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তেল বারবার গরম করলে ক্ষতিকর পলিনিউক্লিয়ার হাইড্রোকার্বন তৈরি হয়। এর মধ্যে থাকে বেনজোপাইরিন। এটি ক্যানসার তৈরি করতে পারে। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

স্বাস্থ্যকর ইফতারের খাবার  

ইফতার শুরু হোক বিশুদ্ধ পানি, চিনি আর লেবুর শরবত দিয়ে। এটি আপনার পানিশূন্যতা দূর করার সঙ্গে সঙ্গে শক্তি দেবে। সারা দিনের ক্লান্তি উপশম করবে। পাশাপাশি স্বাস্থ্যকর পানীয় পেট ঠান্ডা রাখবে। তার পর কলা, আমসহ সব ধরনের মৌসুমি ফল দিয়ে খাবার শুরু করুন। পাশাপাশি খেজুর রাখুন।

ইফতারে কাঁচা সবজি, বিশেষ করে শসা, টমেটো, গাজর, ক্ষীরা, কাঁচা ছোলাও খেতে পারেন। এসব তাজা সবজিতে  ভিটামিন ও খনিজ লবণ থাকে। এগুলো পানির ঘাটতি দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

চিড়া, দই, কলা ইফতারের জন্য খুব ভালো। এটি শর্করা, প্রোটিন ও ক্যালসিয়ামের অভাব দূর করে খাবার হজম, পরিপাক ও বিপাকে সাহায্য করে।

ইফতারে ডিম হতে পারে একটি আদর্শ খাবার। এ ছাড়া বাসায় বানানো মিষ্টিজাতীয় খাবার রাখতে পারেন।

লেখক : সভাপতি, বিশুদ্ধ খাদ্য চাই এবং সহকারী অধ্যাপক, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ, সাভার, ঢাকা।


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor