Space For Advertisement

নিকোটিন দূর করা যায়

নিকোটিন দূর করা যায়

ঢাকা, সোমবার, ১১  মার্চ২০১৯ (লাইফস্টাইল ডেস্ক) : সিগারেটের মূল উপাদান নিকোটিন। এটি উদ্দীপক হিসেবে কাজ করে, যা নার্ভ ও মাসল সেল ব্লক করে দেয়। ফলে এগুলো ভালোভাবে কাজ করতে পারে না। নিকোটিন হৃদস্পন্দন, রক্তচাপ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। যারা ধূমপান করেন, তারা যদি নিম্নোক্ত খাবারগুলো নিয়মিত খেতে থাকেন, তবে শরীর থেকে নিকোটিন সহজেই বের হয়ে যাবে। যেমন-

ব্রকলি : এতে রয়েছে উচ্চমাত্রার ভিটামিন-বি৫ ও ভিটামিন-সি। বি-ভিটামিন শরীরের অনেক কাজ নিয়ন্ত্রণ করে। ব্রকলি খেলে মেটাবোলিজম বাড়ে এবং ফুসফুস টক্সিন থেকে রক্ষা পায়। এতে ঘজঋ২ জিন থাকে। ফলে ফুসফুসের কোষও আক্রমণ থেকে রক্ষা পায়।

কমলা : এটি বলশালী সাইট্রাস ফল। কমলা খেলে ভিটামিন- সির স্তর পরিপূর্ণ হয় এবং স্ট্রেস ও উদ্বিগ্নতা কমে।

গাজর : প্রতিদিন এক কাপ গাজরের জুস পান করলে শরীর ভিটামিন এ, বি, সি এবং কে দিয়ে পরিপূর্ণ হয়, যা শরীর থেকে নিকোটিন বের করে দিতে সাহায্য করে।

পানি : পৃথিবীর সবচেয়ে আন্ডাররেটেড পানীয় হচ্ছে পানি। নিকোটিনের মাধ্যমে শরীরের অভ্যন্তরের যে ক্ষতি হয়, তার বিরুদ্ধে যুদ্ধ করে পানি। আপনি কি জানেন নিকোটিন আপনাকে পানিশূন্য করে? প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি পান করলে শরীর রিহাইড্রেট হয় এবং মেটাবোলিজম বৃদ্ধি পায়। ফলে শরীর থেকে বিষাক্ত দ্রব্য বের হয়ে যায়।

এ ছাড়াও আদা, লেবু, ডালিম, কিউই ইত্যাদি খেলে নিকোটিনের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকা যায়।

লেখক : বিশিষ্ট হারবাল গবেষক ও চিকিৎসক।


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor