Space For Advertisement

টঙ্গীতে তুরাগ নদী দখল দূষণের প্রতিবাদে মানববন্ধন ও নাগরিক সমাবেশ

টঙ্গীতে তুরাগ নদী দখল দূষণের প্রতিবাদে মানববন্ধন ও নাগরিক সমাবেশ

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০১৯ (স্টাফ রিপোর্টার) : নদী রক্ষায় হাইকোটের রায় যথাযথভাবে কার্যকর এবং স্বতন্ত্র নদী আইন ও নদী আদালত গঠনের দাবিতে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের উদ্দ্যেগে গতকাল বৃহস্পতিবার সকাল ১০.০০ টায় টঙ্গী ব্রীজে মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন ও নাগরিক সমাবেশে বক্তারা বলেন, তুরাগ নদী দখল, দূষণ, ভরাট, ভাঙ্গন রোধ করে খনন, পুন:খনন ও সংস্কার করে নাব্যতা ফিরিয়ে এনে নদী রক্ষার জন্য বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন অন্যান্য নদী ও পরিবেশবাদী সংগঠনগুলো দীর্ঘদিন যাবৎ যে আন্দোলন করছে তার জন্য সকলকে ধন্যবাদ জানান। বক্তারা বলেন, নদী দখলকারীদের কোনভাবেই ছাড় দেওয়া হবে না। যে কোনো মূল্যে দেশের নদ-নদীকে রক্ষা করতে হবে। নদী আমাদের অস্তিত্ব তাকে যেকোন মূল্যে রক্ষা করতে হবে। স্বতন্ত্র নদী আইন ও নদী আদালত গঠন এখন সময়ের দাবী। নদী বাচাতে আমরা সবাই ঐক্যবদ্ধ হয়েছি। সরকার ও সংশ্লিষ্ট সকল দপ্তর আন্তরিক হলে এই নদী দখল দূষণের হাত থেকে রক্ষা পাবে বলে আমরা বিশ্বাস করি।
মানববন্ধন ও নাগরিক সমাবেশে মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, মানবাধিকার কর্মী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, পরিবেশ আন্দোলনকারী, স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ প্রায় দেড় সহ¯্রাধিক মানুষ এতে অংশগ্রহণ করেন।
বক্তারা আরো বলেন, নদীর প্রতি দায়বদ্ধতা থেকে দেশে দেশে নদ নদীর উপর নির্মিত বাঁধের বিরূপ প্রভাবের শিকার-২০ টি দেশের প্রতিনিধিরা ১৯৯৭ সালের মার্চে ব্রাজিলের কুরিতিবা শহরে মিলিত হন। ঐ সম্মেলনে সারা পৃথিবীর নদ নদী গুলোর বাঁধ, ড্যাম ও ব্যারেজের অপসারণ করে নাব্যতা ফিরিয়ে এনে নদীগুলো রক্ষার জন্য ১৪ মার্চকে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের যুগ্ম-সম্পাদক মো: কালিমুল্লাহ ইকবালের সভাপতিত্বে মানববন্ধন ও নাগরিক সমাবেশে বক্তব্য রাখেন, সাবেক এমপি ও গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মোজাম্মেল হক, গাজীপুর সিটি কর্পোরেশনের কাউন্সিলর গিয়াস উদ্দিন সরকার, সংরক্ষিত মহিলা কাউন্সিলর রাখি সরকার, বাংলাদেশ মানবাধিকার কমিশনের সহ-সভাপতি কাজী মোহাম্মদ সেলিম, সাধারণ সম্পাদক নাজমুল বারী চৌধুরী, মানবাধিকার নেত্রী বীনা আক্তার, আশরাফ টেক্সটাইল মিলস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আনোয়ার হোসেন, নদী বাচাও আন্দোলন প্রোগ্রাম সমন্বয়কারী মো: সানাউল্লাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, টঙ্গী শাখার সাংগঠনিক সম্পাদক শাহজাহান শোভন, উদীচি শিল্পীগোষ্ঠী টঙ্গী শাখা সংসদ এর সাধারণ সম্পাদক উজ্জল লস্কর প্রমুখ।

 


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor