Space For Advertisement

জ্বরের পর মুখের স্বাদ বাড়াতে করণীয়

জ্বরের পর মুখের স্বাদ বাড়াতে করণীয়

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০১৯ (স্বাস্থ্য ডেস্ক) : প্রকৃতিতে একটু একটু করে বাড়ছে তাপমাত্রা।আবহাওয়া পরিবর্তনের এই সময়ে অনেকেই ঠাণ্ডা-সর্দি কিংবা জ্বরে ভোগেন। সাধারণত এই জ্বর কয়েকদিনের মধ্যেই সেরে যায়।তবে জ্বর সারার পর অনেকেরই খাওয়া-দাওয়ার ইচ্ছে থাকে না। কারণ, জ্বর থেকে সেরে ওঠার পর কয়েকদিন কোনও খাবারেই তেমন স্বাদ পাওয়া যায় না। কিন্তু পরিমাণ মতো খাওয়া-দাওয়া না করলে শরীর সুস্থ হতেও সময় লাগে। জ্বরের পর দ্রুত মুখের স্বাদ ফিরিয়ে আনতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন-

১. লবঙ্গ আর দারুচিনি গুঁড়া করে সেই গুঁড়া ১ চামচ করে মুখে রাখুন। মুখের তিতকুটে ভাব কেটে যাবে। মুখে শুধু লবঙ্গ রেখে চিবালেও উপকার পাওয়া যাবে।

২. এক গ্লাস পানিতে ১ চামচ লবণ দিয়ে কুলিকুচি করতে পারেন। এতে মুখের ব্যাকরেটিয়া মরে গিয়ে তিতকুটে ভাব কেটে যাবে।

৩. মুখের স্বাদ ফেরাতে পুদিনা পাতা অত্যন্ত কার্যকর। মুখে দু’ একটা পুদিনা পাতা রেখে দেখুন, মুখের তিতা ভাব কমে যাবে। 

৪. জ্বরের পর লেবু জাতীয় ফল যেমন শরীরের জন্য উপকারী, তেমনই মুখের স্বাদ ফেরাতেও অত্যন্ত কার্যকরী। জ্বরের পর মুখের রুচি ফেরাতে জাম্বুরা, মোসাম্বি, কমলা জাতীয় ফল খেতে পারেন।

৫. জ্বরের পর দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস পানি পান করুন। পানি পাকস্থলী থেকে টক্সিক অ্যাসিড পরিষ্কার করে মুখ আর জিভের তিতকুটে ভাব কাটাতে সাহায্য করে।

৬. মুখের তিতকুটে ভাব কাটাতে সবার আগে মুখের ভিতরে জমে থাকা ব্যাকটেরিয়া দূর করা প্রয়োজন। তাই জ্বরের পর দিনে অন্তত ২ বার ভাল করে দাঁত মাজুন।এতে জিভ আর মাড়ি পরিষ্কার থাকবে।

৭. বেকিং সোডা মুখের ব্যাকটেরিয়া দূর করতে অত্যন্ত কার্যকর। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে সেটা দিয়ে দাঁত মাজুন।অথবা সামান্য পরিমাণে বেকিং সোডা আধা গ্লাস পানিতে গুলিয়ে সেই পানি দিয়ে কুলকুচিও করতে পারেন। এতেও উপকার পাওয়া যাবে। সূত্র : জি নিউজ


সংশ্লিষ্ট আরও খবর

সর্বশেষ খবর

Today's Visitor