বুধবার, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং

স্পেনে সমাজতন্ত্রীরা বিজয়ী, উগ্র ডানদেরও বাড়বাড়ন্ত

মুক্তখবর :
এপ্রিল ২৯, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০১৯ (মুক্তখবর ডেস্ক) : স্পেনের জাতীয় নির্বাচনে সমাজতান্ত্রিক নেতা পেদ্রো সানচেজ নিজেকে বিজয়ী দাবি করেছেন। আগাম নির্বাচনে তাঁর দল পার্লামেন্টের অধিকাংশ আসনে জয়ী হওয়ার পর সানচেজ এ দাবি করলেন। তবে তাঁর দল অল্পের জন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মাদ্রিদে দলীয় প্রধান কার্যালয়ের বারান্দায় দাঁড়িয়ে উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে পেদ্রো সানচেজ বলেন, ‘নির্বাচনে সমাজতান্ত্রিক দল জিতে গেছে। এর মাধ্যমে ভবিষ্যৎ জয়লাভ করল এবং অতীত হেরে গেল।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সানচেজের দল নির্বাচনে ২৯ শতাংশ ভোট পেয়েছে। নতুন সরকার গঠনের জন্য তাঁকে দেশটির বামপন্থী পেদেমোস, আঞ্চলিক দল ও মধ্যবাম দলগুলোর ওপর নির্ভর করতে হবে। দেশটির সংসদে মোট আসন ৩৫০টি।

তবে বিগত শতাব্দীর সত্তরের দশকে সামরিক শাসনের পর এই প্রথম স্পেনের পার্লামেন্টে চরম ডানপন্থী একটি দলের প্রতিনিধি প্রবেশ করতে পেরেছেন। দলটি সংস্কৃতির বহুত্ববাদ, অনিয়ন্ত্রিত অভিবাসনের বিরোধিতা করে। এরা ১০ শতাংশের মতো ভোট পেয়েছিল।

তবে এই নির্বাচনে বড় ধরনের ধস নেমেছে পপুলার পার্টির জনপ্রিয়তায়। দলটি ২০১৮ সালে অনাস্থা ভোটে ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত দেশ শাসন করেছিল। আগের সংসদে তাদের ১৩৭টি আসন ছিল, এই সংসদে তা কমে ৬৬টিতে দাঁড়িয়েছে। দলটি মোট ভোটের প্রায় ১৭ শতাংশ পেয়েছে।