বুধবার, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং

রমজানে দেশজুড়ে চলবে ভেজালবিরোধী অভিযান

মুক্তখবর :
মে ২, ২০১৯
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০১৯ (স্টাফ রিপোর্টার) : ইফতার ও সেহরিতে ব্যবহৃত খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণে রমজান মাসে সারা দেশে ভ্রমমাণ আদালত পরিচালনা করবে বিএসটিআই। বৃহস্পতিবার (২ মে) সকালে মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে একথা জানান শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত আছে জানিয়ে মন্ত্রী বলেন, রোজায় দাম বাড়লে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পবিত্র রমজান মাসে অতিরিক্ত লাভের আশায় খাদ্যপণ্যে ভেজাল কিংবা মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির মতো অনৈতিক কাজের সঙ্গে জড়িয়ে পড়েন কিছু অসাধু ব্যবসায়ী। এমন অনিয়ম ঠেকাতে বছরজুড়েই সরকারের বিভিন্ন সংস্থা সক্রিয় থাকলেও রোজায় তা আরও বেগবান হয়। এ বছরও বহুমাত্রিক অভিযান চালাবে বিএসটিআই। শিল্প মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এমনটাই জানান মন্ত্রী। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, মুনাফাখোর যারা আছে তারা যেন মানুষকে জিম্মি করে রোজাকে ব্যবহার করতে না পারে এবং সাধারণ মানুষ যারা আছে, অন্তত এই রমজান মাসে অভিযান জোরদার করা হবে। মন্ত্রী জানান, ঢাকার আশপাশের জেলা শহরে বিএসটিআই এর ১০ টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

এরই মধ্যে সেহরি ও ইফতারে ব্যবহৃত ২৭টি খাদ্যপণ্যের ৪০৬ টি নমুনা সংগ্রহ করেছে সংস্থাটি। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, বাংলাদেশের প্রতিটি জেলায় যাতে ভেজালবিরোধী অভিযান হয় এবং কৃত্রিম সংকট দেখিয়ে যেন দাম বেশি নিতে না পারে সে নির্দেশনা দেয়া হয়েছে। খাদ্য নিরাপত্তায় সরকারের কঠোর অবস্থান তুলে ধরে মন্ত্রণালয় জানায়, অভিযান চলাকালীন কোনো কর্মকর্তার বিরুদ্ধে গাফিলতির অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।