বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

কাপাসিয়ার তারাগঞ্জ কলেজে সচেতনতামূলক ক্লাস নিলেন ওসি

মুক্তখবর :
মে ৫, ২০১৯
news-image

আকরাম হোসেন হিরন, কাপাসিয়া (গাজীপুর) থেকে : সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও ইভটিজিংসহ নানা অপরাধমূলক বিষয় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক ক্লাস নিলেন কাপাসিয়া থানার ওসি (তদন্ত) রাজীব কুমার দাস। তাঁর এ মহুতি উদ্যোগ ইতোমধ্যে ছাত্র-শিক্ষক ও অভিভাবক মহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। তিনি ৪ মে শনিবার দুপুরে গাজীপুরের কাপাসিয়ার তারাগঞ্জ স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা’র ছাত্র-ছাত্রীদের নিয়ে ঘন্টাব্যাপী সচেতনতামূলক ক্লাস নিয়েছেন।
কলেজ মিলনায়তনে সচেতনতামূলক ক্লাস শুরুর আগে বক্তব্য রাখেন তারাগঞ্জ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আলহাজ¦ মোঃ হাফিজুর রহমান, গর্ভণিংবডির সদস্য জাহিদুল হক ভূঁইয়া দিলিপ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক শামসুল হুদা লিটন।
বিশিষ্ট লেখক, কলামিষ্ট, অপরাধ গবেষক ও কাপাসিয়া থানার ওসি (তদন্ত) রাজীব কুমার দাস শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমাদের সমাজে দিন দিন সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটছে। মানুষের মাঝে মানবিকতা, মানবতাবোধ, পরমতের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা, মায়া-মমতা, দয়া, সহযোগিতা, উদারতা কমে যাচ্ছে।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরাই আগামী দিনের ভবিষ্যৎ। তোমাদের মাঝেই তৈরী হবে রাষ্ট্রপ্রতি, প্রধানমন্ত্রী, কবি-সাহিত্যিক, সমাজসেবক, গবেষক, জননেতা ও আলোকিত মানুষ। সে লক্ষ্যে নিজেকে তৈলী করতে হবে। লেখাপড়ায় আরো মনোযোগি হতে হবে। আমাদের বর্তমান সমাজে সন্ত্রাস-মাদক, জঙ্গিবাদ একটি সমস্যা। বিশেষ করে মাদকের কড়াল গ্রাসে যুব সমাজ আজ ধ্বংসের পথে। মাদকাসক্তরা নিজেরা ধ্বংস হচ্ছে, সেই সাথে ধ্বংস করছে পরিবারকে। সমাজের এক শ্রেণির বিপথগামী শিক্ষিত লোক না বুঝেই ভুল করে উগ্র জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে। এসব বিষয়ে ছাত্র-ছাত্রীদের সাবধান হতে হবে। মাদককে সর্বাবস্থায় না বলতে হবে। ইভটিজিং থেকে দূরে থাকতে হবে। ছোটদেরকে ¯েœহ করতে হবে। শ্রদ্ধা থাকতে হবে পিতা-মাতা, শিক্ষক ও বড়দের প্রতি। অবিচল থাকতে হবে নিজ নিজ ধর্মীয় মূল্যবোধ, নীতি ও আদর্শের প্রতি। নিজেকে একজন দেশপ্রেমিক যোগ্য নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য প্রচেষ্টা ও সাধনা থাকতে হবে। যাবতীয় দূর্নীতি ও অপরাধমূলক কর্মকান্ড থেকে দূরে থাকতে হবে। অসৎ সংঙ্গ ও খারাপ প্রকৃতির মানুষের সাথে বন্ধুত্ব করা যাবে না। কোন শিক্ষার্থীকে সন্ধ্যার পর কোনমতেই বাড়ির বাইরে অবস্থান করা যাবেনা। অপরাধ দমন করা পুলিশের একার পক্ষে সম্ভব না। অপরাধ দমনে সবাইকে এগিয়ে আসতে হবে। মানুষ ভালো হয়ে গেলে অপরাধ এমনিতেই কমে যাবে। নিজ ভালোতো দেশ ভালো, নিজ ভালোতো জগৎ ভালো।
রাজীব কুমার দাস তাঁর দীর্ঘ আলোচনার মাঝে শিক্ষার্থীরা সমসাময়িক বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন এবং তিনি এসব প্রশ্নের জবাব দেন। প্রশ্ন ও উত্তর পদ্ধতির ব্যতিক্রমি এ আলোচনা বেশ জমে উঠে। প্রাণবন্ত এ ক্লাসে শিক্ষার্থীরা আগ্রহভরে নানা বিষয়ে জানতে চায়। পরে তিনি আলোচনায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে চকলেট বিতরণ করেন। আলোচনা শেষে তারাগঞ্জ কলেজ শাখা আর্টস ক্লাবের সৌজন্যে বৈশাখ উপলক্ষে উপস্থিত ছাত্র-ছাত্রীদের মাঝে জিলিপি বিতরণ করা হয়।