বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

আজও পাটকল শ্রমিকদের অবরোধ চলছে

মুক্তখবর :
মে ৭, ২০১৯
news-image

ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০১৯ (নিজস্ব প্রতিনিধি) : বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নের দাবিতে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। উৎপাদন বন্ধ রেখে মঙ্গলবার (৭ মে) সকাল থেকেই ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায় সড়ক অবরোধ করে কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। সড়ক অবরোধের কারণে ডেমরায় যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। ফলে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

রাষ্ট্রায়ত্ত পাটকল লতীফ বাওয়ানী জুট মিল ও করিম জুট মিলের শত শত শ্রমিক বকেয়া মজুরি পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে এ বিক্ষোভ করছেন। বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় নয় সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে শ্রমিকদের। পরিবার নিয়ে তারা মানবেতর জীবন-যাপন করছেন। ফলে রাস্তায় নামা ছাড়া তাদের কোনো বিকল্প নেই। আন্দোলন থেকে শ্রমিকরা বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন ও রোজার ঈদে উৎসব-ভাতার দাবি জানান।

শ্রমিকরা আরও বলেন, আমাদের সড়ক অবরোধের কারণে মানুষের কষ্ট হচ্ছে জানি। কিন্তু প্রায় আড়াই মাস ধরে আমরা মজুরি পাচ্ছি না। মানবেতর জীবন-যাপন করছি। তাই আমাদের সন্তানদের কথা ভেবে এ সাময়িক কষ্ট মেনে নিয়ে আমাদের সহযোগিতা করেন।

এর আগে নয় দফা দাবিতে দেশের বিভিন্নস্থানে পাটকল শ্রমিকরা সড়ক ও রেলপথ অবরোধ করে আন্দোলন করেছিলেন। সে সময় সরকারের পক্ষ থেকে ২৫ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ এবং ১৮ মের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয়েছিলো। একই দাবিতে আন্দোলন করছেন খুলনার রাষ্টায়ত্ত পাটকল শ্রমিকরা।