সোমবার, ২৬শে মে, ২০১৯ ইং

গরমে ডাবের পানি কেন খাবেন?

মুক্তখবর :
মে ১৩, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ১৩ মে ২০১৯ (স্বাস্থ্য ডেস্ক) : ডাবের পানি স্বাস্থ্যকর কিংবা পেটের সমস্যায় উপকারী–এ কথা সবারই জানা। বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। প্রচণ্ড এই গরমে একটু স্বস্তি পেতে ডাবের পানির জুড়ি নেই। আসুন জেনে নিই ডাবের পানির উপকারিতা:

পেট ঠান্ডা রাখে

ডাবের পানিতে রয়েছে অতি সূক্ষ্ম আঁশ, যা পেটকে ঠান্ডা রাখে। তাছাড়া ডাবের পানি শুধু পিপাসাই মেটায় না, খেতেও সুস্বাদু। এর বাই বিপাক ক্রিয়া বা মেটাবোলিজমও ঠিক রাখে ডাবের পানি। এসব তথ্য জানিয়েছেন জার্মান পুষ্টি বিশেষজ্ঞ ডা. অলিভার হান।
রয়েছে প্রচুর পটাশিয়াম

কলায় যে পরিমাণ পটাশিয়াম থাকে, তার দ্বিগুণ পটাশিয়াম থাকে ডাবের পানিতে। ডাবের পানি শরীরে পানির ভারসাম্য বজায় রেখে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সহায়তা করে।

মিষ্টি পানীয়র বিকল্প

১০০ মিলি লিটার ডাবের পানিতে ১৫ থেকে ২০ ক্যালোরি থাকে। তবে ডাবে প্রাকৃতিক মিষ্টি থাকার ফলে মিষ্টি পানীয় কোকাকোলা বা ফান্টার বিকল্প হিসেবে পান করা যেতে পারে। এতে ওজন তো বাড়বেই না, বরং কমবে।

খেলোয়াড়দের জন্য এনার্জি ড্রিংক

ডাবের পানিতে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় মিনারেল, যা খেলোয়াড়দের জন্য এনার্জি ড্রিংকের কাজ করে। তাছাড়া ডাবে থাকা প্রাকৃতিক উপাদানকে রক্ত তাড়াতাড়ি শুষে নিতে পারে। যুক্তরাষ্ট্রে করা এক সমীক্ষা থেকে এই তথ্য জানা যায়।

ওজন কমাতে চান?

ওজন কমানো তখনই সম্ভব, যখন কেউ শরীরের জন্য যতটা এনার্জি প্রয়োজন, তারে চেয়ে কম খাবার গ্রহণ করে। তাই বিজ্ঞানীরা নিয়মিতই সেসব খাবার খুঁজে বেড়ান, যেসব খাবার এই শর্ত পূরণ করতে পারে। আর ডাবের পানি তার একটি। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল সেকথাই জানিয়েছেন।

স্বাদ বাড়াতে ফ্রিজে রাখুন

স্বাদ বাড়াতে ডাবের পানি ফ্রিজে রেখে দিতে পারেন।