বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

ঢাকাস্থ মিরসরাই ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

মুক্তখবর :
মে ২০, ২০১৯
news-image

মোঃ আরিফুল ইসলাম: পবিত্র মাহে রমজান উপলক্ষে গত ১৮মে ২০১৯ইং তারিখে জাতীয় প্রেস ক্লাবে জহুরুল আকরম হলে ঢাকাস্থ মিরসরাই আয়োজিত এক ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট সমাজসেবক সাবেক মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও ১৬নং ইউনিয়ন সাহেরখালী পরিষদের সাবেক চেয়ারম্যান জনাব নুরুল হুদা। ইফতার ও দোয়া মাহফিল উপস্থাপনা করেন মিরসরাই বিএনপির মেরুদন্ড, বিশিষ্ট সমাজসেবক জনাব জান্নাতুল করিম খোকন।
বক্তাদের বক্তব্যে উঠে এসেছে বিশেষ করে ঢাকার বুকে একখন্ড মিরসরাই বাসীর এক অভূতপূর্ব মিলন মেলা। বাংলাদেশের মধ্যে মিরসরাই এর ইতিহাস সকলেরই জানা। যে থানাটি বাংলাদেশের অন্য থানা থেকে সর্বদিকে আলোকিত উজ্জল ও মডেল থানা হিসেবে ধরে নেয়া হয়। মিরসরাই থানার উপর দিয়ে বয়ে গেছে ঢাকা চট্টগ্রাম ট্রাংক রোড। পূর্বে সবুজে ঘেরা মায়াময় পাগাড় চলেগিয়েছে রামগড থেকে একেবারে দক্ষিণে চট্টগ্রাম শহর পর্যন্ত। আবার পশ্চিমে বঙ্গপোসাগড়ের মোহনা যার উপর গড়ে উঠেছে মেনগ্রোভ বনভূমি।
শিক্ষার জন্য মিরসরাই থানা গোটা বাংলাদেশের এক আলোকিত পাঠশালা। এ থানাতে ১৬টি ইউনিয়ন, ২টি পৌরসভা নিয়ে গঠিত। সবুজে শ্যামলে ভড়া গ্রামের প্রতিটি রাস্তাঘাট পাকা, এখানে শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ৬টি কলেজ প্রায় ৪০টির মতো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং ৪২০টির মতো সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৫০টির মতো মাদ্রাসা।
মিরসরাই থানার ইতিহাস ঐতিহ্য সামাজিক কৃষ্টি কালচার যে কত সুন্দর তা ঢাকাস্থ মিরসরাই আয়োজিত ইফতার মাহফিলে দীর্ঘ বহু বছর পর ফুটে উঠেছে। মিরসরাই মানুষ কতটা সহজ সরল, বন্ধু ভাবাপন্ন, আপ্পায়ন পরায়ন, আত্মিয়তার মিলবন্ধন রক্ষা করে চলে তা ঢাকাস্থ মিরসরাই ইফতার মাহফিলের মাধ্যমে গোলাপের মতো প্রষ্ফটিত হয়ে দেখা দিল। ঢাকাস্থ মিরসরাই বাসি দীর্ঘদিন অপেক্ষায় ছিল এমন একটি আত্মিয়তার বন্ধনে, বন্ধুত্বের বন্ধনে মিলিত হয়ে ঢাকার বুকে একটি মিরসরাই ফাউন্ডেশন দেখতে। অতি দেরিতে হলেও প্রিয় নেতা গণমানুষের বন্ধু মিরসরাই এর প্রিয় মানুষ নুরুল হুদা ভাইয়ের অক্লান্ত পরিশ্রম ও সার্বিক সহযোগিতায় প্রেস ক্লাবে একটি মিরসরাই নামক গোলাপ ফোটাতে সক্ষম হন। বক্তব্য দেন জামাল উদ্দিন আফগানী ঢাকাস্থ মিরসরাই সমিতির সভাপতি সাবেক সচিব রেদওয়ান চৌধুরী, আহমেদ মমতাজ, ফুলক বড়–য়া, বাংলাদেশ বিমানের কর্মকর্তা গিয়াস উদ্দিন, তারই পাশাপাশি তরুন প্রজন্মের চিন্তাবিদ হাবীবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজ শাখার সংগ্রামী সহ০সভাপতি মোঃ আসিফুল হকের যোগাযোগের সমন্বয়ে ঢাকাস্থ মিরসরাই ইফতার মাহফিলে শত শত মিরসরাই বাসীর মিলবন্ধন ঘটে। ঢাকাস্থ মিরসরাই আয়োজিত ইফতার মাহফিলে আরো বক্তব্য দেন প্রখ্যাত লেখক ও সাহিত্যিক কাইউম নিজামী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক সায়েদ আহমেদ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও মিরসরাই সমিতির ফাউন্ডার জামাল উদ্দিন আফগানী, ইঞ্জিনিয়ার মোঃ ফখরুল আলম, আমেরিকান প্রবাসী আবু জাফর চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শাখার সাবেক সাধারণ সম্পাদক মোঃ রবিউল হোসেন রবি, বৃহত্তর মতিঝিল থানা ছাত্র লীগের সাবেক সভাপতি মেজবাহ উল আলম শফিক, সাগুপ্তা বসুরা মিশমা, বাংলাদেশ কুয়েট মৈত্রী ছাত্র সংসদের নির্বাচিত জিএস, ফজিয়া নিজাম তামান্নাসহ বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উপ ছাত্রবৃত্তি বিষয়ক সম্পাক এবং ঢাকাস্থ মিরসরাই বাসী উপস্থিত ছিল।