শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং

শিগগিরই ‘বিশ্বের দ্রুততম ফোন’ বাজারে আনছে শাওমি

মুক্তখবর :
জুন ১৭, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ (আইটি ডেস্ক): শিগগিরই ‘বিশ্বের দ্রুততম ফোন’ বাজারে আনার ঘোষণা দিয়েছে চীনভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। স্মার্টফোনটি প্রথমে ভারতে ছাড়া হবে। শাওমির নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির নাম ‘রেডমি কেটু প্রো’ (Redmi K20 Pro)। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করে এ ঘোষণা দিয়েছে চীনা কোম্পানিটি।

ফোনটি সম্প্রতি চীনে লঞ্চ করেছে শাওমি। এই ফোনে আছে স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট ও ৮ গিগাবাইট র‍্যাম। এ ছাড়া ফোনে থাকছে পপ-আপ সেলফি ক্যামেরা আর ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ভারতে কবে এই ফোন ছাড়া হবে, তা জানায়নি শাওমি। তবে সম্প্রতি ভারতে কোম্পানির প্রধান মনু কুমার জৈন জানিয়েছিলেন, ছয় সপ্তাহের মধ্যে ভারতে ছাড়া হবে রেডমি কেটু ও রেডমি কেটু প্রো। সে অনুযায়ী জুলাই মাসের মাঝামাঝি ভারতে আসবে এই স্মার্টফোন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রেডমি কেটু প্রোর দাম শুরু হবে দুই হাজার ৪৯৯ ইউয়ান (প্রায় সাড়ে ৩০ হাজার টাকা) থেকে। একাধিক মেমোরি ও স্টোরেজ ভ্যারিঅ্যান্টে পাওয়া যাবে রেডমি কেটু ও রেডমি কেটু প্রো।

রেডমি কেটু প্রো ফোনে কী কী আছে?

ডুয়াল সিম রেডমি কেটু প্রো ফোনটি চলবে অ্যান্ড্রয়েড ৯.০ পাই অপারেটিং সিস্টেমে। সেইসঙ্গে শাওমির নিজস্ব অপারেটিং সিস্টেম এমআইইউআই টেন (MIUI 10)-এর ফিচারও থাকবে। ফোনে থাকছে ৬.৩৯ ইঞ্চি অ্যামোলেড এফএইচডি+ (AMOLED FHD+) পর্দা। আর পর্দার নিচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এ ছাড়া ফোনে থাকছে ২৫৬ গিগাবাইট ধারণক্ষমতা।

ছবি তোলার জন্য রেডমি কেটু প্রো স্মার্টফোনের পেছনে থাকছে তিনটি ক্যামেরা। মূল ক্যামেরায় রয়েছে ৪৮ মেগাপিক্সেল সেন্সর, সঙ্গে রয়েছে ১৩ মেগাপিক্সেল ওয়্যাইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং একটি ৮ মেগাপিক্সেল সেন্সর ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে আছে একটি ২০ মেগাপিক্সেল পপ-আপ ক্যামেরা। রেডমি কেটু প্রো ফোনে আছে ৪,০০০ এমএএইচ (4,000 mAh) ব্যাটারি, সঙ্গে ২৭ ওয়াটের ‌‘ফাস্ট চার্জ’ সাপোর্ট।