শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

তিমির বমির দাম ১.৭ কোটি রুপি!

মুক্তখবর :
জুন ১৯, ২০১৯
news-image

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ (ফিচার ডেস্ক): তিমির বমি বিক্রি করতে গিয়ে ভারতে গ্রেপ্তার হয়েছেন ৫৩ বছরের এক ব্যক্তি। ‘স্পার্ম হোয়েল’ নামের এক বিশেষ প্রজাতির তিমির ১ দশমিক ৩ কেজি বমি বিক্রি করতে এসে পুলিশের হাতে ধরা পড়েন রাহুল দুপারে নামের ওই ব্যক্তি। ভারতীয় মুদ্রায় ওই বমির দাম ১ দশমিক ৭ কোটি রুপি।

স্পার্ম হোয়েলের অন্ত্র থেকে নির্গত এই বমির পোশাকি নাম ‘অ্যাম্বারগ্রিস’। এই অ্যাম্বারগ্রিস হলো মোমজাতীয় একটি পদার্থ, যা সাধারণত ক্রান্তীয় সমুদ্রে (ট্রপিকাল সি) ভাসমান অবস্থায় পাওয়া যায়। সাধারণত সুগন্ধি উৎপাদনে এই ‘তিমির বমি’ ব্যবহৃত হয়।

মুম্বাই পুলিশ জানিয়েছে, আগে থেকে খবর পেয়ে পুলিশ ও বন বিভাগের এক যৌথ দল গত শনিবার বিদ্যাবিহার শহরতলি এলাকার কামা লেনে ওত পেতে থাকে। এরপর রাহুল দুপারেকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশের এক কর্মকর্তা বলেন, ‘আমরা ওই ব্যক্তির কাছ থেকে ১ দশমিক ৭ কোটি রুপি মূল্যের ১ দশমিক ৩ কেজি অ্যাম্বারগ্রিস বাজেয়াপ্ত করেছি। এটি একটি নিষিদ্ধ পদার্থ। আমরা রাহুল দুপারেকে আটক করে বন্যপ্রাণী সংরক্ষণ আইনের অধীনে একটি মামলা দায়ের করেছি।’ স্পার্ম হোয়েল একটি বিপন্ন প্রজাতি। অ্যাম্বারগ্রিস অ্যালকোহল, ক্লোরোফর্ম, ইথার এবং কিছু নির্দিষ্ট তেলে দ্রবণীয় একটি পদার্থ।