শুক্রবার, ২১শে নভেম্বর, ২০১৯ ইং

হাড়ের ঘনত্ব বাড়াতে কী করবেন?

মুক্তখবর :
জুন ২৭, ২০১৯
news-image

হাড় দেহের অঙ্গবিন্যাসের ভারসাম্য বজায় রাখে, পেশিকে সুরক্ষা দেয়। তাই হাড় ভালো রাখা জরুরি। হাড় ভালো রাখতে করণীয় বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. সৈয়দ সহিদুল ইসলাম। বর্তমানে তিনি জাতীয় অর্থোপেডিক হাসপাতালের একাডেমিক পরিচালক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৬৪তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে কী করা উচিত?

উত্তর : আমাদের মূল যেটি করা উচিত, সেটি হলো, শারীরিক কাজকর্ম। আমরা একে বলি ওয়েট বেয়ারিং এক্সারসাইজ। যেমন, আমাদের হাঁটা উচিত। হাঁটা এমন একটি ব্যায়াম যেটি শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকেই ভালো রাখে। তাই হাঁটতে হবে।

আরেকটি হলো, দৌড়ানো। আমরা দৌড়াতে পারলে আরো ভালো। অনেকের ব্রেথ লাফ দেওয়ার অভ্যাস রয়েছে। এটি করলে ওয়েট বেয়ারিং যে ব্যায়াম রয়েছে, সেটি হবে।

আরেকটি হলো, হাড় মজবুত করার জন্য আমাদের এক্সেসরি কিছু জিনিস লাগে। এটি হলো ভিটামিন ডি, ক্যালসিয়াম। এ দুটো মিলে হাড়কে মজবুত করে। তো ছোট বয়স থেকেই আমাদের ভিটামিন ডি সমৃদ্ধ খাবার, ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার হলো দুগ্ধজাতীয় খাবার। এ ছাড়া গুঁড়া মাছ, মাছের কাঁটা বা মাংসের যে হাড় জাতীয় অংশ সেটি, সবুজ শাকসবজি খেতে হবে।

ভিটামিন ডি-এর জন্য গাজর রয়েছে, কিছু ফল রয়েছে, সেগুলো খেতে হবে। এ ছাড়া আমাদের রোদে যেতে হবে। আসলে সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত ১০ থেকে ১৫ মিনিট আমরা যদি খালি শরীরে থাকি, তাহলে ভিটামিন ডি পাব। এটি হাড় বৃদ্ধি ও হাড়ের ঘনত্ব বাড়াতে সহায়তা করে।