বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

উগ্রবাদীদের চাপের মুখে বলিউড ছাড়লেন জাইরা?

মুক্তখবর :
জুলাই ২, ২০১৯
news-image

ঢাকা, মঙ্গলবার, ০২ জুলাই ২০১৯ (বিনোদন ডেস্ক) : সুপারস্টার আমির খানের ‘দঙ্গল’ সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকা বনে যান কাশ্মীরের মেয়ে জাইরা ওয়াসিম। ২০১৬ সালে মুক্তি পায় ‘দঙ্গল’। ব্ক্স অফিসে ব্লকবাস্টার হয়। সেই থেকে তিনি দঙ্গলকন্যা নামেই পরিচিত। তবে সম্প্রতি তাঁর ‘পেশা ধর্মীয় মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক’ বলে অভিনয় ছাড়ার ঘোষণার পর আলোচনার কেন্দ্রে এ অষ্টাদশী।

বলিউড ছাড়ার সিদ্ধান্তের পর সমালোচনার মুখে পড়েন জাইরা ওয়াসিম। যদিও তাঁর পাশে দাঁড়িয়েছেন অনেকে। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ থেকে বলিউড তারকারাও সহমর্মিতা প্রকাশ করেছেন। তবে নতুন প্রতিবেদন বলছে, কট্টরপন্থীদের চাপের মুখে তরুণী অভিনেত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন। একটি ভিডিও ওই ‘চাপের’ সাক্ষ্য দিচ্ছে বলেও জানিয়েছে প্রতিবেদনটি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ-এর বরাত দিয়ে ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস প্রতিবেদনে জানিয়েছে, একটি সংক্ষিপ্ত ভিডিও সাক্ষ্য দিচ্ছে, কাশ্মীরের জাইরা ওয়াসিম ও আট-নয় বছর বয়সী কিক-বক্সিং চ্যাম্পিয়ন তাজামুলকে তিরস্কার করছেন এক ধর্মীয় নেতা। তিনি বলছেন, এ দুই তরুণ তারকা ইসলাম-বহির্ভূত কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে, যা কাশ্মীরের জনগণের জন্য লজ্জার।

প্রতিবেদনটি আরো জানিয়েছে, ভিডিওতে ওই ধর্মীয় নেতা বলেছেন, বলিউড বা এ ধরনের বিনোদন ইন্ডাস্ট্রিতে কাশ্মীরি তরুণদের যাওয়া উচিত নয়। জাইরা ও তামাজুল যা করছেন, তা কীভাবে তাঁদের পরিবারের লোকজন অনুমতি দিচ্ছে—এই বলে সমালোচনাও করেছেন ওই ধর্মীয় নেতা।

প্রতিবেদনটি আরো জানিয়েছে, ‘দঙ্গল’ সিনেমায় অভিষেকের পর জাইরার পরিবারের লোকজন গৃহবন্দি অবস্থায় ছিলেন। মেয়ের জন্য মুক্ত ও নিরাপদ বাসস্থান দিতে জম্মুতে ঘর বদলের চেষ্টাও করেছেন জাইরার মা-বাবা। কিন্তু নানা সংকটে তা আর হয়ে ওঠেনি।

প্রতিবেদনটি বলছে, কট্টরপন্থীদের চাপের মুখে জাইরা কারো সঙ্গে সাক্ষাৎ করা প্রায় বন্ধ করে দিয়েছেন, এমনকি ঘর থেকে বের হওয়াও বন্ধ করে দিয়েছেন।

‘দঙ্গল’ ছবিতে কুস্তিগির গীতা ফোগাতের ভূমিকায় অভিনয় করেন জাইরা ওয়াসিম। তাঁর অভিনয় ব্যাপক প্রশংসা পায়। অভিষেক ছবিতেই জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’ করেও মনোযোগের কেন্দ্রবিন্দুতে ছিলেন জাইরা ওয়াসিম। আগামীতে মুক্তি পেতে চলা ‘দ্য স্কাই ইজ পিংক’-এ অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে। সেই জাইরা হঠাৎই জানান, এই পেশার কারণে তাঁর ‘ইমান (আল্লাহর প্রতি আনুগত্য) হুমকির মুখে’। তাই বলিউডকে বিদায় জানাচ্ছেন।

এরপরই শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। জাইরার সিদ্ধান্তে অনেকে হতাশ হলেও তাঁদের মত, কারও ব্যক্তিগত সিদ্ধান্তকে সম্মান জানাতেই হবে। তবে অনেকের মত, কট্টরপন্থীদের চাপের মুখেই জাইরা এ সিদ্ধান্ত নিয়েছেন। এরই মধ্যে এ প্রতিবেদন প্রকাশিত হলো।

সোনালি বোস পরিচালিত ও জাইরা ওয়াসিম অভিনীত ‘দ্য স্কাই ইজ পিংক’ মুক্তি পাবে আগামী ১১ অক্টোবর। এটিই সম্ভবত জাইরার শেষ সিনেমা। এতে আরো রয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া, নির্মাতা-অভিনেতা ফারহান আখতার ও রোহিত সারাফ।