রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং

কোপায় এগিয়ে আর্জেন্টিনা, সব মিলিয়ে আধিপত্য ব্রাজিলের

মুক্তখবর :
জুলাই ২, ২০১৯
news-image
ঢাকা, মঙ্গলবার, ০২ জুলাই ২০১৯ (স্পোর্টস ডেস্ক): সময়টা ২০০৪। কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল। এক আসর বাদ দিয়ে ব্রাজিলের সামনে তখন যেখানে শিরোপা পুনরুদ্ধারের সুযোগ, সেখানে আর্জেন্টিনার জন্য তা এক যুগ পর শিরোপা জয়ের উল্লাসে মাতার। দুই দলের মধ্যে এমন লড়াইয়ের উত্তাপ মাঠে ছড়ালোও বেশ। নির্ধারিত সময়ের খেলা ২-২ এ ড্র। ফলে খেলা গড়াল টাইব্রেকারে। যেখানে শেষ হাসি হাসে সেলেসাওরা।
এরপরের আসরের ফাইনালে ফের দেখা ব্রাজিল-আর্জেন্টিনার। তবে এবার আর কোনো বারুদে ঠাঁসা ম্যাচ নয়। জুলিয়া বাপিস্তা ও দানি আলভেজের সঙ্গে আর্জেন্টাইন ডিফেন্ডার রবার্তো আয়ালার আত্মঘাতী গোলে ৩-০ ব্যবধানের সহজ জয় পায় ব্রাজিল। তাই টানা দ্বিতীয়বারের মতো ব্রাজিলের কাছে হারের আক্ষেপে পুড়েই মাঠ ছাড়তে আর্জেন্টিনাকে।
এরপর দীর্ঘ ১২ বছর কেটে গেলেও, কখনই কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ দেখা হয়নি এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের। এক যুগ পর আবারো ওই কোপা দিয়েই প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরছে ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ। বাংলাদেশ সময় আগামীকাল (বুধবার) ভোরে বেলো হরিজেন্তেতে একে অপরকে মোকাবিলা করবে বিশ্ব ফুটবলের জনপ্রিয় এ দুটি দল।
প্রতিযোগিতামূলক ফুটবলের পরিসংখ্যান টানলে আর্জেন্টিনা থেকে এগিয়েই মাঠে নামবে স্বাগতিক ব্রাজিল। এখন পর্যন্ত, ১১০ বারের মুখোমুখি দেখায় আর্জেন্টিনার ৩৯ জয়ের বিপরীতে ব্রাজিলের জয় ৪৫ ম্যাচে। বাকি ২৬ ম্যাচ ড্র।
জয়ে ব্রাজিলে থেকে পিছিয়ে থাকলেও, মুখোমুখি দেখায় বেশি গোল দেয়ার রেকর্ড আবার আর্জেন্টিনার। ব্রাজিলের জালে আলবিসেলেস্তেরা যেখানে গোল দিয়েছে ১৬৬টি, সেখানে সেলেসাওরা আর্জেন্টিনার জালে বল পাঠিয়েছে ১৬৫ বার।
আন্তর্জাতিক ফুটবলের হিসেবে ব্রাজিল থেকে আর্জেন্টিনা পিছিয়ে থাকলেও, কোপা আমেরিকায় একক আধিপত্য আর্জেন্টিনার। এই টুর্নামেন্টে ৩২ বারের মুখোমুখি দেখায় ১৫ ম্যাচে শেষ হাসি হাসে আর্জেন্টিনা। বিপরীতে ব্রাজিলের জয় ৯ ম্যাচে। আর বাকি থাকা ৮ ম্যাচ অমীমাংসিত অবস্থায় শেষ হয়।
কোপা আমেরিকায়ও গোলের হিসাবে এগিয়ে আছে আলবিসেলেস্তেরা। ব্রাজিলের জালে কোপায় আর্জেন্টিনা গোল দিয়েছে ৫২টি, বিপরীতে খেয়েছে মাত্র ৩৮ টি।