রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং

নবজাতকের চোখের সমস্যার লক্ষণ কী?

মুক্তখবর :
জুলাই ১৮, ২০১৯
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ (স্বাস্থ্য ডেস্ক): নবজাতকের চোখে বিভিন্ন সমস্যা হতে পারে। নবজাতকের চোখে বিভিন্ন সমস্যার লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৯৪তম পর্বে কথা বলেছেন ডা. বজলুল বারী ভূইয়া। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : নবজাতকের চোখে কী ধরনের সমস্যা থাকলে মা বুঝতে পারবেন শিশুটির চোখে সমস্যা রয়েছে?

উত্তর : বাচ্চারা তো এমনিতে কাঁদে। এমনিতে সাধারণভাবেই কিন্তু বাচ্চাদের চোখে পানি আসতে পারে। কিন্তু যে বাচ্চাদের চোখে এ সমস্যা বা ত্রুটিটা থাকে, তাদের ক্ষেত্রে দেখা যাবে দুই চোখে পানি পড়ার ধরনটা এক রকম নয়। যেমন, এক চোখে পানি পড়ে ঠিক হয়ে যাচ্ছে, অন্য চোখে পানি পড়ার পরও ঠিক হচ্ছে না। পিঁচুটি হচ্ছে বা ময়লা হচ্ছে। সকালবেলা ওই চোখটা খুলতে অসুবিধা হচ্ছে। ওই চোখটা ময়লাযুক্ত অবস্থার মধ্যে থাকে। এটি যখন দেখতে পান একজন অভিভাবক, তখন তিনি ধারণা করতে পারেন যে চোখের মধ্যে একটি সমস্যা রয়েছে। এটি আমাদের বলেও দিতে হয় না। যারা এ শিশুটিকে দেখাশোনা করেন, মা বা নানি- দাদি যেই থাকেন, তাদের অভিজ্ঞতা থেকে কিন্তু বুঝতে পারেন যে এ চোখে সমস্যা রয়েছে।

প্রশ্ন : চোখে যে ইনফেকশন হয় বা চোখ ওঠার সমস্যা হয়, এর তুলনায় এটি আলাদা কি?

উত্তর : নেত্রনালি বন্ধের কারণেই কিন্তু কনজাংটিভাইটিস বা চোখ ওঠার সমস্যা হয়। এটির লক্ষণটাই কিন্তু প্রকাশিত হয় এবং বাচ্চাদের কিছু কিছু ক্ষেত্রে কনজাংটিভাইরিস হতে পারে। আবার নেত্রনালি বন্ধ ছাড়াও হতে পারে। তবে এটি ক্ষণস্থায়ী হয়। আবার ভালোও হয়ে যায়। যারা শিশুটিকে দেখাশোনা করেন তারা হয়তো, চোখটা মুছিয়ে দেন, পরিষ্কার করেন। একটা সময় পর সমস্যা চলে যায়। যখন না যায়, সমস্যাটি এক মাস বা দুই মাস হয়ে যায়, তখন আমাদের কাছে আসেন।