রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং

যে ফল খেলে পেটের অতিরিক্ত চর্বি কমবে

মুক্তখবর :
জুলাই ৩১, ২০১৯
news-image

ঢাকা, বুধবার, ৩১ জুলাই ২০১৯ (স্বাস্থ্য ডেস্ক) : লিভার অসুস্থ থাকলে আপনার পুরো শরীর অসুস্থ থাকবে।তাই সুস্থ থাকতে হলে লিভার ভালো রাখা জরুরি। লিভার একটি জটিল রোগ হচ্ছে লিভার সিরোসিস। এর রোগে প্রতি বছর অনেক মানুষ মারা যায়। লিভারে দীর্ঘমেয়াদি প্রদাহ হতে থাকলে একটি সময় পরে গুটি তৈরি হয়। গুটি তৈরি হওয়ার পরে একে আমরা লিভার সিরোসিস বলি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হেপাটাইটিস রোগে আক্রান্ত হয়ে গোটা বিশ্বে প্রতি বছর ১ কোটি ৪০ লাখ লোক মারা যায়। এছাড়া পেটের অতিরিক্ত চর্বি কিন্তু রোগের বাসা। জাম্বুরায় থাকা এনজাইম লিভারের জমে থাকা চর্বি ঝরাতে সাহায্য করে। তবে লিভার ভালো রাখার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। আর কিছু খাবার রয়েছে যেগুলো লিভার সুস্থ রাখতে সাহায্য করে।এছাড়া পেটের অতিরিক্ত চর্বি কমে। আসুন জেনে নেই যেসব খাবার লিভার ভালো রাখে ও পেটের অতিরিক্ত চর্বি কমায়।

১.ওয়ার্ল্ড জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজির তথ্য অনুযায়ী, ব্লুবেরী ও ক্যানবেরী লিভার সুস্থ রাখতে সাহায্য করে ও বিভিন্ন রোগ প্রতিরোধ করে।

২.জাম্বুরায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে সুস্থ রাখে। এই ফল প্রদাহজনিত সমস্যা কমিয়ে লিভারের ভালো রাখে। জাম্বুরায় থাকা এনজাইম লিভারের জমে থাকা চর্বি ঝরাতে সাহায্য করে। ভাল ফল পেতে বীজসহ জাম্বুরা খেতে পারেন।

৩.ওয়ার্ল্ড জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, আঙুর প্রদাহ কমায়। সেই সঙ্গে লিভারের অ্যান্টিঅক্সিডেন্টের লেভেল বাড়ায়।

৪.অ্যান্টিঅক্সিডেন্ট ও নিটরেটে ভরপুর বিটরুটের জুস লিভারের প্রদাহ কমায়।

৫. ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ শরীরের প্রদাহ কমায়। এসব মাছ অতিরিক্ত চর্বি কমায়।

সূত্র : নিউজ এইট্টিন