বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

আজ বাঙালির জীবনে মর্মস্পর্শী শোকের দিন

মুক্তখবর :
আগস্ট ১৫, ২০১৯
news-image
বাঙালি জীবনে সবচেয়ে হৃদয়বিদারক ও মর্মস্পর্শী শোকের দিন আজ। উনিশ’শ পঁচাত্তর সালের এই দিনে সপরিবারে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বিশেষজ্ঞরা বলছেন, এই হত্যাকাণ্ড ছিল জাতির অস্তিত্বের উপর আঘাত, মুক্তিযুদ্ধের নীতি ও আদর্শ ধ্বংস করার ষড়যন্ত্র।
শেখ মুজিবুর রহমান বাড়ন্ত বটবৃক্ষের মত ধাপে ধাপে বাঙালির সামনে উদ্ভাসিত হয়েছিলেন।
ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, তিনি সারাবিশ্বের শোষিত মানুষের নেতা হয়ে উঠেছিলেন। স্বাধীনতার স্বপ্ন লালন করার ক্ষেত্রে তিনি ছিলেন দূরদর্শী।
বাঙালির পরম স্বজন জাতির পিতার ছিল ভালবাসায় মোড়ানো সংসার। তবে নিজের পরিবারের চাইতেও, তিনি ভালবাসলেন তার বৃহৎ পরিবার বাঙালি জাতিকে।
তারপরও, পঁচাত্তরের পনেরই আগস্ট এলো, অন্ধকার ও গভীর বেদনা নিয়ে। যার সাহসে, শৌর্যে পরাধীনতাকে পেছনে ফেলেছে বাঙালি জাতি তাকেই হত্যা করা হল সপরিবারে। পৃথিবীর রাজনৈতিক ইতিহাসে কালো অধ্যায়ের সূচনা হল সেদিন।
বঙ্গবন্ধু গবেষক মোনায়েম সরকার বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, বাঙালির ভালোবাসার ঋণ আমি বুকের রক্ত দিয়ে হলেও শোধ করবো। তিনি তার কথা রেখেছিলেন।
স্বদেশের মানচিত্র জুড়ে পড়ে আছে তার দীর্ঘ শরীর। আর তাই মৃত্যুর অবারিত সত্য মেনে নিয়েও বঙ্গবন্ধু বাঙালির সামনে অমরত্বের সাধনা।