সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

আবারও জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

মুক্তখবর :
আগস্ট ২৪, ২০১৯
news-image

ঢাকা, শনিবার, ২৪ আগষ্ট ২০১৯ (মুক্তখবর ডেস্ক) : জাপান সাগরের আজ শনিবার আবারও দুটি স্বল্প-পাল্লার ক্ষেপ্রণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। কয়েক সপ্তাহ ধরে নিয়মিত বিরতিতে পূর্ব উপকূল থেকে দুটি করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যাচ্ছে উত্তর কোরিয়া বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। শনিবার ছোড়া ক্ষেপণাস্ত্রদুটি এর আগে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রগুলোর মতো বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। এ নিয়ে গত কয়েক সপ্তাহে সপ্তমবারের মতো জোড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

গত জুনে দুই কোরিয়ার সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে সাক্ষাতের পর থেকে নিয়মিত বিরতিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। এমন পরিস্থিতিতে পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রমের ভবিষ্যত নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পুনরায় আলোচনা শুরুর প্রক্রিয়া ক্রমে জটিল হয়ে পড়ছে।

জুন মাসের সাক্ষাতে ট্রাম্প ও কিম পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে কার্যকরী সমঝোতায় পৌঁছানোর বিষয়ে একমত হলেও এরপর আর দুদেশের মধ্যে কোনো ফলপ্রসূ আলোচনা হয়নি। বিভিন্ন সময়ে আলোচনা চালিয়ে যাওয়ার উদ্যোগ নিয়ে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। সমঝোতার পথ খুঁজে পেতে চলতি সপ্তাহে সিউল সফর করেছেন যুক্তরাষ্ট্রের উত্তর কোরিয়াবিষয়ক রাষ্ট্রদূত স্টিফেন বাইগুন। বাইগুন গত বুধবার বলেছিলেন, ‘উত্তর কোরিয়ার পক্ষ থেকে সাড়া পেলেই আমরা মাঠে নেমে পড়ব।’

কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যেকার অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যৌথ সামরিক মহড়া, দক্ষিণ কোরিয়ার রাডার ফাঁকি দিতে সক্ষম এফ-৩৫ যুদ্ধবিমান আমদানি করা এবং যুক্তরাষ্ট্রের মাঝারি-পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোকে হুমকি ও আলোচনা চলার পথে বাধা উল্লেখ করে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সমালোচনা করছে উত্তর কোরিয়া।

মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি আমরা জানি। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পাশাপাশি আমাদের মিত্র জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে এ নিয়ে কথাও বলছি।’

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে জাতিসংঘ সনদের সুস্পষ্ট লঙ্ঘন দাবি করে জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আইওয়া জানিয়েছেন, বিষয়টি কোনোভাবেই উপেক্ষা করার মতো নয়। পাশাপাশি তিনি জানিয়েছেন ক্ষেপণাস্ত্রগুলো জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়ায় নিরাপত্তা ঝুঁকিতে নেই জাপান।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেএসসি) জানিয়েছেন, উত্তর কোরিয়ার হ্যামগিয়ং রাজ্যের দক্ষিণাঞ্চলের সন্দক এলাকা থেকে আজ শনিবার স্থানীয় সময় সকাল পৌনে ৬টা ও সকাল ৭টা ২ মিনিটে ক্ষেপণাস্ত্রদুটি ছোড়া হয়। উত্তর কোরিয়ার সামরিক বিমানবন্দরটি সন্দকে অবস্থিত।

ক্ষেপণাস্ত্রদুটি ভূমি থেকে প্রায় ৬০ মাইল উচ্চতায় ২৩৬ মাইল উড়ে যায় বলে জেএসসি জানান। এ ঘটনার পরিপ্রেক্ষিতে জাপান সাগরে চলাচলকারী জাহাজগুলোকে কোনো ধ্বংসাবশেষ দেখলে কাছে না যেতে সতর্ক করেছে জাপানের কোস্ট গার্ড। এদিকে গতকাল শুক্রবার জাপানের সঙ্গে একটি প্রযুক্তিবিষয়ক চুক্তি বাতিলের ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার তরফ থেকে ক্রমবর্ধমান নিরাপত্তা হুমকির পরেও দক্ষিণ কোরিয়ার এমন পদক্ষেপ হতাশাজনক বলে জানান জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আইওয়া।