সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

আমাজনে ভয়াবহ দাবানল: ব্রাজিলকে সাহায্য করার অঙ্গীকার জি৭ দেশগুলোর

মুক্তখবর :
আগস্ট ২৬, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ২৬ আগষ্ট ২০১৯ (মুক্তখবর ডেস্ক) : আমাজন জঙ্গলে চলমান দাবানল এবং এর ফলে সৃষ্ট ক্ষতি মোকাবিলায় ব্রাজিলকে সহায়তা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন গ্রুপ অব সেভেন (জি৭) দেশের নেতারা। এরই মধ্যে বৈশ্বিক দুশ্চিন্তার কারণে পরিণত হওয়া আমাজনের দাবানল নেভাতে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গতকাল রোববার জানান, জি৭ সম্মেলনে বিশ্বনেতারা ব্রাজিলকে কীভাবে সহায়তা করা যায়, সে বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর দ্বারপ্রান্তে রয়েছেন। ফরাসি প্রেসিডেন্ট আরো জানান, ব্রাজিলকে সবচেয়ে কার্যকর পন্থায় সহায়তা করতে আলোচ্য চুক্তিতে কারিগরি ও অর্থনৈতিকভাবে সাহায্য করার বিষয়টি অন্তর্ভুক্ত রাখা হবে।

এ ছাড়া আমাজনের দাবানল নেভানোর পর ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে পুনরায় বনায়নের জন্য ব্রাজিলের সঙ্গে আলোচনা করা হবে বলে জানান জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

মেরকেল বলেন, ‘যদিও (এটি) ব্রাজিলের সীমানার ভেতরে; কিন্তু আমরা এমন একটি রেইনফরেস্ট নিয়ে কথা বলছি, যেটি এখন একটি বৈশ্বিক প্রশ্নের সম্মুখীন। গোটা পৃথিবীর ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমাদের অবশ্যই একটা সমাধানের পথ খুঁজে পেতে হবে।’

এদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট সম্প্রতি এক টুইটে জানিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছে। আমাজনের দাবানল নেভাতে একটি বিশেষ বিমান পাঠাবেন বলে ব্রাজিলের প্রেসিডেন্টকে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার ব্রাজিলের প্রেসিডেন্ট দাবানলে ‘পৃথিবীর ফুসফুস’খ্যাত আমাজনের ক্ষতিগ্রস্ত অঞ্চলে ৪৪ হাজার সেনা মোতায়েনের ঘোষণা দেন। তবে এখন পর্যন্ত কয়েকশ সেনা পাঠানো হয়েছে বলে জানা গেছে।