বৃহস্পতিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

সকাল ৯টা থেকে ৪০ মিনিট দফতরে অবস্থান বাধ্যতামূলক

মুক্তখবর :
আগস্ট ২৯, ২০১৯
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৯ (স্টাফ রিপোর্টার) : সেবা গ্রহীতাদের কথা বিবেচনা ও কাজের গতি বাড়াতে মাঠপর্যায়ে কর্মরত সব সরকারি কর্মকর্তা-কর্মচারীকে সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসকক্ষে অবস্থান বাধ্যতামূলক করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মঙ্গলবার জারি করা পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারী বিবেচিত হন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে- অফিসে আগমনকালে পথিমধ্যে দাফতরিক বা ব্যক্তিগত বিভিন্ন কাজের অজুহাত দেখিয়ে কতিপয় কর্মকর্তা-কর্মচারী সঠিক সময়ে অফিসে উপস্থিত হন না। ফলে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে জনসাধারণ এবং অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন সম্ভব হচ্ছে না। এতে সাধারণ নাগরিক যেমন ক্ষতিগ্রস্ত হন, তেমনি সরকারি কাজের গতিও শ্লথ হয়।

এতে আরও বলা হয়, পরিপ্রেক্ষিতে মাঠপর্যায়ে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীকে অনুশাসন দেয়া হচ্ছে যে, তারা সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত নিজ অফিস কক্ষে অবস্থান করবেন। দাফতরিক কর্মসূচি প্রণয়নের সময় লক্ষ্য রাখতে হবে, যেন তাদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান ব্যাহত না হয়।

অফিস সময়ে অফিসকক্ষে বা দফতরে অবস্থান করে দায়িত্ব পালনকারী মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা প্রযোজ্য হবে। তবে ভিভিআইপি বা ভিআইপিদের প্রটোকল প্রদান, আকস্মিকভাবে সংগঠিত কোনো বড় রকমের দুর্ঘটনা মোকাবেলা, গুরুত্বপূর্ণ সভায় যোগদান এবং অনুমোদিত ভ্রমণসূচির মাধ্যমে সফরের ক্ষেত্রে উপরোক্ত বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রটি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সব মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিতরণ করা হয়েছে।