সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

ল্যাবে বিকশিত মস্তিষ্কেও স্নায়বিক ক্রিয়া!

মুক্তখবর :
সেপ্টেম্বর ২, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ০২ সেপ্টেম্বর ২০১৯ (আইটি ডেস্ক) : প্রথমবারের মতো ল্যাবে (পরীক্ষাগার) বিকশিত ছোট আকারের মস্তিষ্কে বৈদ্যুতিক তরঙ্গের মাধ্যমে স্নায়বিক ক্রিয়াকলাপ চিহ্নিত করছেন বিজ্ঞানীরা। এর মধ্য দিয়ে নিউরোলজিক্যাল মডেল তৈরির পথ ছাড়াও অনেক মৌলিক প্রশ্নের উত্তর মিলবে।

মস্তিষ্কের উন্নয়নমূলক প্রক্রিয়া তথা ‘ব্রেইন অর্গানয়েডস’ নিয়ে প্রায় এক দশক ধরে গবেষণা চললেও এর আগে কখনও তাতে কার্যকর নিউরাল নেটওয়ার্ক তৈরি করা সম্ভব হয়নি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী অ্যালিসন মউত্রি বলেন, ‘আপনি যদি পাঁচ বছর আগে আমাকে জিজ্ঞাসা করতেন, ব্রেইন অর্গানয়েডে কী এমন কোনো জটিল নেটওয়ার্কের উপস্থিতি আছে, যা মস্তিষ্কে তরঙ্গ সৃষ্টি করতে সক্ষম- আমার উত্তর হতো ‘না’।’

সেল প্রেস জার্নালে গত বৃহস্পতিবার মউত্রি ও তার সহকর্মীদের প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, স্টেম সেলের যথাযথ বিকাশের কারণেই মস্তিষ্ক নিয়ে এই গবেষণাটির একটি অংশ সফল হয়েছে।

এর অন্য অংশটিও ছিল আশ্চর্যজনক। কারণ গবেষকরা চিন্তা করেছিলেন ঠিক যেমন গর্ভে অনাগত শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটে তেমনই যেন নিউরনগুলোকে পর্যাপ্ত সময় নিয়ে বিকাশ করা যায়, বাস্তবেও তেমনটা করা সম্ভব হয়েছে। তবে ছোট ওই মস্তিষ্কে চেতনা ছিল কিনা, তা এখনও স্পষ্ট নয়। এএফপি।