শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

৯৯৯ কে আরো কার্যকর করতে কমিটি গঠন: স্বরাষ্ট্রমন্ত্রী

মুক্তখবর :
সেপ্টেম্বর ১২, ২০১৯
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯ (স্টাফ রিপোর্টার) : বাংলাদেশে জরুরি হেল্পলাইন নম্বর ৯৯৯ কে আরো কার্যকর করতে পুলিশের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে কমিটি করা হচ্ছে। এমনটি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বৃহস্পতিবার দুপুরে, সচিবালয়ে এ কথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এ পর্যন্ত এক কোটি ৪২ লাখ কল রিসিভ করেছে ৯৯৯। এর বর্তমান জনবল ১৪২ জন, আরও ৫০০ জন নিয়োগ করা হবে। এ পর্যন্ত যারা ৯৯৯-এ কল দিয়েছেন, তারা সবাই সেবা পেয়েছেন।

তিনি আরও জানান, ২০০৮ সালে শেখ হাসিনার নির্বাচনি প্রতিশ্রুতি ছিল দেশকে ডিজিটালাইজড করা। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর আইসিটি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে ও দিক নির্দেশনায় ২০১৭ সালে ৯৯৯ সার্ভিস চালু করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যা কিছু হারিয়ে যায়, যা কিছু এক্সিডেন্ট হয়, যা কিছু একটা দুর্ঘটনা ঘটে আমরা কিন্তু নিকটবর্তী থানায় একটি জিডি করার জন্য যাই। আমাদের যেতে আসতে একটা সময় লাগে। আমাদের অনেক সময় লেগে যায় জিডিটা ফর্মে আনতে। সেজন্য আমরা অনলাইন জিডির ব্যবস্থা করেছি। সেটার জন্য এক সদস্যের একটি কমিটি গঠন করে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি খুব শিগগিরই কীভাবে বাস্তবায়ন করব সেটা আমাদের জানাবেন।

তিনি বলেন, আমরা প্রথম পর্যায়ে শুধু লস্ট অ্যান্ড ফাউন্ড বা হারিয়ে গেছে- এই ধরনের যে জিডি করতে হয় সেটা দিয়ে যাত্রা শুরু করব। এজন্য প্রথমে ঢাকা এবং ময়মনসিংহ মেট্রোপলিটনে শুরু করব। তারপরে সারা বাংলাদেশে বিস্তৃত হবে। পুলিশ ভেরিফিকেশনের কাজও অনলাইনে নিয়ে আসার প্রক্রিয়া চলছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।