বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

এবার কি ওয়েব সিরিজের জয়রথ থমকে যাবে?

মুক্তখবর :
সেপ্টেম্বর ১৪, ২০১৯
news-image

ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৯ (বিনোদন ডেস্ক) : দুনিয়া জুড়ে এখন ওয়েব সিরিজের জয় জয়কার। এর পেছনের কথা কারও অজানা নয়। হাল সময়ে সিনেমার বিকল্প হিসেবে ওয়েব সিরিজ নির্মাণ করা হচ্ছে। সেক্ষেত্রে প্রযোজক বা প্লাটফর্মের মালিকদের খুব একটা বেগ পেতে হচ্ছে না। কারণ খুব সহজেই জুটে যাচ্ছে স্পন্সরও। মাসিক চার্জ, স্পন্সরদের অর্থ, আরও নানাভাবে অনলাইন থেকে অর্থ আসছে। সবমিলে বিরাট লাভের মুখ দেখছেন প্লাটফর্ম মালিকরা।

অন্যদিকে দর্শকরা হাতেই মুঠোয় দারুণ সব কন্টেন্ট পেয়ে মহা খুশি। আরও একটি বিষয় যুক্ত আছে। সেটি হলো ওয়েব সিরিজে কোনও সেন্সরশিপ নেই। ফলে অশ্লীলতা, অবাধ যৌনতার দৃশ্যের কারণে দর্শকরা এসব কন্টেন্ট লুফে নিচ্ছেন।

এবার ওয়েব সিরিজের নির্মাতারা নিজেরাই চাইছেন নিজেদের উপর কিছুক্ষেত্রে আরোপিত হোক সেন্সরশিপ। ভারতীয় গণমাধ্যমের খবর, সম্প্রতি দিল্লিতে ভিডিও (VDO) টিমের সঙ্গে বৈঠক হয় অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের।

আর সেখানেই উঠে আসে, যেহেতু মানুষ এখন টেলিভিশনের পর্দা ছেড়ে মজেছেন ওয়েব সিরিজে সেহেতু চাইল্ড পর্নোগ্রাফি, ক্রাইম ইত্যাদি বিষয়গুলো নিয়ে সচেতন হয়ে কাজ করা উচিত।

নেটফ্লিক্স, হটস্টার, এরোজ নাও, জি ফাইভ সকলেই নিজেদের মতো করে সিদ্ধান্ত নিয়েছে কীরকম কনটেন্ট তারা দেখাবেন। তবে বৈঠকে উপস্থিত সকলেই যে একমত হয়েছেন এমনটা নয়। কেনই বা নিজেদের উপর সেন্সরশিপ চাপাবেন এই নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

তবে ওয়েব সিরিজের বিষয় নিয়ে তারা আরও ভাবনা চিন্তা করবেন বলে জানিয়েছেন। তবে একথা সত্য যে যদি সেন্সরশিপ আরোপিত হয়। তাহলে দর্শক হারাবেন প্লাটফর্ম মালিকরা এমনটাই বলেছেন সংশ্লিষ্টরা।