মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং

পেঁয়াজের এতো গুণ!

মুক্তখবর :
অক্টোবর ৮, ২০১৯
news-image

ঢাকা, মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯ (স্বাস্থ্য ডেস্ক) : সেই আদিম যুগ থেকেই রান্নায় পেঁয়াজের ব্যবহার হয়ে আসছে। প্রতিদিনের রান্নায় পেঁয়াজ না থাকলে যেন স্বাদই পাওয়া যায় না। পেঁয়াজে এমন কিছু উপাদান আছে, যা শরীরের সংস্পর্শে এলে রোগের জ্বালা কমাতে শুরু করে। সেই সঙ্গে আরও বেশ কিছু উপকার পাওয়া যায়।

পেঁয়াজের সেই গুণগুলো তুলে ধরা হলো-

যৌন ক্ষমতা বাড়াতে: পেঁয়াজ যৌন ক্ষমতা বাড়ায়। প্রতিদিন অন্তত এক গ্লাস করে পেঁয়াজের রস খেলে যৌন ক্ষমতা বাড়ে।

আগুনে পুড়ে গেলে: রান্না করতে গিয়ে হাত পুড়ে গেলে একটু পেঁয়াজ কেটে ক্ষতস্থানে কিছুক্ষণ ঘষুন। জ্বালা-যন্ত্রণা কমে গেছে। এছাড়া পোড়া দাগ মেটাতেও পিঁয়াজ দারুণ কাজ করে।

ত্বকের সৈন্দর্য বাড়ায়: পরিমাণ মতো পেঁয়াজের রসে অল্প করে হলুদ মিশিয়ে সেই মিশ্রণটা নিয়মিত মুখে লাগান। দেখবেন অল্প দিনেই মুখের দাগগুলো মুছে যাবে। সেই সঙ্গে স্কিনের উজ্জ্বলতাও বাড়বে।

পিরিয়ডের ব্যথা কমায়: মেয়েদের মাসিকের সময় যত পারবেন কাঁচা পেঁয়াজ খাবেন। পেঁয়াজ হল প্রকৃতিক পেইনকিলার, যা অল্প সময়ে ব্যথা কমাতে দারুন কাজে আসে।

হার্ট সুস্থ রাখতে: পেঁয়াজ রক্তকে জমাট বাঁধতে দেয় না এবং রক্তের কোলেস্টেরল কমায়। তাই পেঁয়াজ হৃৎপিণ্ডের জন্য অত্যন্ত উপকারী। কার্ডিওলোজিস্টই নিয়মিত পেঁয়াজ খেতে বলে রোগীদেরকে।

হজমশক্তি বাড়াতে: হজমে সমস্যা রয়েছে? প্রতিদিনের খাবার তালিকায় একটু কাঁচা পেঁয়াজ রাখুন। কেননা পেঁয়াজ খাবার হজমের জন্য প্রয়োজনীয় বিভিন্ন এনজাইম বাড়াতে সাহায্য করে। ফলে দ্রুত খাবার হজম হয়।

জ্বর হলে: শ্রাবণে হঠাৎ ঠাণ্ডা জ্বর হলে একটা মাঝারি মাপের পেঁয়াজ দু টুকরো করে মাথার কাছে রেখে দিন। আর কিছু করতে হবে না।এছাড়াও রোদে পোড়া ট্যান, কিংবা ব্রণ সমস্যায় সেই সমস্ত জায়গায় একটু পেঁয়াজের রস লাগালে একটু কুটকুট করে ব্যথা অনুভূত হবে।