বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং

হাগিবিসে নিহতের সংখ্যা বেড়ে ১১

মুক্তখবর :
অক্টোবর ১৩, ২০১৯
news-image

ঢাকা, রোববার, ১৩ অক্টোবর ২০১৯ (মুক্তখবর ডেস্ক) : গত কয়েক দশকের মধ্যে জাপানের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিসের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১১ তে দাঁড়িয়েছে। প্রবল বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় অচল হয়ে পড়েছে রাজধানী টোকিও। রোববার বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স এ তথ্য জানিয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টায় জাপানের ৬০ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি রাজধানী টোকিওর দক্ষিণ-পশ্চিমে ইজু উপদ্বীপে আঘাত হানে।

এএফপি জানিয়েছে, জাপানের কেন্দ্রীয় অঞ্চল নাগানোতে চিবুকা নদীর পানি প্লাবিত হয়ে আশেপাশের এলাকায় বন্যা দেখা দিয়েছে। দ্বিতল ভবন পানি উঠেছে। জাপানের সেনাবাহিনী হেলিকপ্টার দিয়ে আটকেপড়া লোকদের উদ্ধার করছে। রোববার সকাল পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে। কিছু কিছু এলাকায় বৃষ্টিপাত রেকর্ড ছাড়িয়েছে। জনপ্রিয় অবকাশযাপন শহর হাকোনে ২৪ ঘন্টায় ৩৭ ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ইয়াসুহিরো ইমাগুচি নামে এক জরুরি সেবাকর্মী বলেছেন, ‘রাতভর আমরা ৪২৭টি পরিবার ও এক হাজার ৪১৭ জনকে বাড়ি খালি করার আদেশ দিয়েছি।’ আবহাওয়া বিভাগ জানিয়েছে, রোববার সকালে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে স্থলভাগ থেকে সরে যেতে শুরু করেছে। তবে যাওয়ার আগে ধ্বংসের চিহ্ন রেখে গেছে। রাজধানী টোকিওসহ বিভিন্ন এলাকায় জারি করা সতর্কবার্তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রায় চার লাখ ২৫ হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। প্রবল বৃষ্টিপাতের কারণে ফুকুশিমা ও নাগানো উপদ্বীপের নদী তীরবর্তী এলাকাগুলো প্লাবিত হয়েছে। নিরাপত্তার জন্য এসব এলাকার বাসিন্দাদের ছাদে অবস্থান নিতে হয়েছে।