মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং

দাড়ি বড় করতে কী খাবেন?

মুক্তখবর :
নভেম্বর ৪, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ০৪ নভেম্বর ২০১৯ (লাইফস্টাইল ডেস্ক) : দাড়ির এক আলাদা সৌন্দর্য সবসময়ই রয়েছে। অনেকে তো মনে করেন, দাড়ি না থাকলে পুরুষের মধ্যে পুরুষালী ভাবই ফোটে না। তবে অনেকের আবার পছন্দ একেবারে ক্লিন সেভ।

যাই হোক, যদি দাড়ি রাখতেই চান, আর দ্রুত বড় করতে চান, তাহলে কিছু খাবার কিন্তু খেতে পারেন। দাড়ি বড় করতে কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. ডিম

ডিমের মধ্যে বায়োটিন রয়েছে। নিয়মিত ডিম খাওয়া দাড়ি দ্রুত বড় করতে কাজ করে। পাশাপাশি এটি দাড়ির ঘনত্ব বাড়াতেও উপকারী। গবেষণায় এটাও বলা হয়, বায়োটিন দাড়ি পুনরায় গজাতেও সাহায্য করে।

২. মাছ

ওমেগা-থ্রি ফ্যাটি এসিড সমৃদ্ধ মাছ চর্বির ভালো উৎস এবং এটি শরীরে প্রোটিনেরও জোগান দেয়। এ দুটো উপাদানই দাড়ির বৃদ্ধিতে উপকারী। এ ক্ষেত্রে টুনা, স্যামন, সারডিন, ম্যাকরেল ইত্যাদি মাছ খেতে পারেন।

৩. কমলার রস

কমলার মধ্যে রয়েছে ভিটামিন সি। এটি দাড়ি বড় করতে কার্যকর। ভিটামিন সি সিবাম বাড়াতে কাজ করে। এটি প্রাকৃতিক তেল। এটি ত্বককে আর্দ্র রাখে এবং দাড়ির ঘনত্ব বাড়ায়।

৪. সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজির মধ্যে রয়েছে ভিটামিন ই। এটি দাড়ির বৃদ্ধি ভালো করে এবং চুলের ফলিকলের মধ্যে রক্ত সঞ্চালন বাড়ায়। তাই দাড়ি বড় করতে এই ভিটামিন জরুরি। তাই খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি রাখুন।