সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

লম্বা চুলের যত্ন কীভাবে নেবেন?

মুক্তখবর :
নভেম্বর ৭, ২০১৯
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ০৭ নভেম্বর ২০১৯ (লাইফস্টাইল ডেস্ক) : চুল লম্বা রাখা অনেকেরই শখ। তবে চুল লম্বা রাখতে চাইলে কিন্তু এর যত্নটাও একটু বেশি বেশি নিতে হবে। লম্বা চুলের যত্নে কিছু পরামর্শ দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা। আসুন জানি সেগুলো :

১. অন্তত দুই বার চুল আঁচড়ান

আসলে চুল আঁচড়ালে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে; চুলের প্রাকৃতিক তেল স্ক্যাল্পে ভালোভাবে ছড়ায়।

দিনে অন্তত দুই বার চুল আঁচড়ান। আর সেটি হলো, সকালে ও রাতে। আঁচড়ানোর সময় খুব জোর দেবেন না। ধীরে ধীরে কাজটি করুন। এতে রক্ত সঞ্চালন ভালোভাবে হবে।

২. তেল লাগান

লম্বা চুলের যত্নে নিয়মিত তেল দিয়ে ম্যাসাজ করুন। এটি কেবল চুলকে মসৃণ করতে সাহায্য করবে। গরম তেলের ম্যাসাজ হলো, লম্বা চুলের যত্নে একটি চমৎকার ঘরোয়া উপায়। এটি মানসিক চাপ কমাতেও সাহায্য করে। এ ক্ষেত্রে নারকেল, কাঠবাদাম, জলপাই ইত্যাদির তেল ব্যবহার করতে পারেন।

৩. খাদ্যাভ্যাসের পরিবর্তন

সঠিক খাদ্যাভ্যাস চুলের স্বাস্থ্যকে ভালো রাখতে খুব জরুরি। সুস্থ ও লম্বা চুলের জন্য প্রোটিনসমৃদ্ধ খাবার খান। যেমন : ডিম, মাছ, বাদাম, বীজ বা বীজসমেত খাবার ইত্যাদি। এ ছাড়া ভিটামিন এ, সি ও ই, জিংক, ওমেগা থ্রি ফ্যাটি এসিড রয়েছে যেসব খাবারে সেগুলোও খাদ্যতালিকায় রাখুন।

৪. চুলের সাপ্লিমেন্ট

কিছু সাপ্লিমেন্ট রয়েছে যেগুলো চুলের জন্য ভালো। সপ্তাহ বা মাসজুড়ে সাপ্লিমেন্টগুলো খেলে চুলের স্বাস্থ্য ভালো হতে সাহায্য হয়। এ ক্ষেত্রে বায়োটিন হলো জনপ্রিয় সাপ্লিমেন্ট। তবে এ ধরনের ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

৫. ঘরে তৈরি হেয়ার মাস্ক

স্বাস্থ্যকর স্ক্যাল্প পাওয়ার জন্য ঘরোয়া মাস্ক ব্যবহার করুন। অ্যালোভেরা, মধু, ডিম, দুধ, আমলকির রস, কলা ইত্যাদি দিয়ে ডাই হেয়ার মাস্ক তৈরি করতে পারেন।

আপনার চুলের ধরন বুঝে যেকোনো উপাদান ব্যবহার করতে পারেন। শুষ্ক চুলের জন্য কলা ও মধুর হেয়ার মাস্ক ভালো। তৈলাক্ত চুলের জন্য ব্যবহার করতে পারেন অ্যালোভেরা ও অ্যাপেল সিডার ভিনেগারের মাস্ক। স্বাভাবিক চুলের জন্য ডিম ও দইয়ের প্যাক উপাকারী। পেঁয়াজের রস সব চুলের জন্যই ভালো।