শুক্রবার,১০ই জুলাই, ২০২০ ইং

সুস্থ থাকতে প্রতিদিন কত লিটার পানি খাবেন?

মুক্তখবর :
নভেম্বর ১১, ২০১৯
news-image

ঢাকা, সোমবার, ১১ নভেম্বর ২০১৯ (লাইফস্টাইল ডেস্ক) :  সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস কুসুম গরম পানি খেলে নাকি অনেক সমস্যার সমাধান মেলে। সুন্দর ত্বকের রহস্যও নাকি এটাই! ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানি খা্ওয়া নিয়ে বিভিন্ন মতবাদ রয়েছে। আসলে তা কতটা সত্যি।

কত লিটার পানি খাবেন?

আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। সুস্থ থাকলে একজন মানুষের পানি পানের বিকল্প নেই। তবে এখন প্রশ্ন হলো সুস্থ থাকতে প্রতিদিন কত লিটার পানি খাবেন?
সুস্থ থাকার জন্য একজন মানুষের প্রতিদিন অন্তত দুই লিটার পানি খাওয়ার প্রয়োজন বলে মনে করেন বেশির ভাগ চিকিৎসক। পানি দিনের যে কোনও সময়েই নির্দ্বিধায় খাওয়া যায়। তাতে উপকারই হয়।

বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের জন্য আমাদের শরীরকে সব সময়ই হাইড্রেটেড রাখা জরুরি। তাই সকালে ঘুম থেকে উঠেই যারা পানি পান করেন তাদের ওজন হ্রাস না পেলেও উপকার হয়। কারণ, সারা রাত ঘুমের সময় পানি আমাদের শরীরে অনেকক্ষণ প্রবেশ করে না। ফলে দেহে পানির ঘাটতি ঘটে। ঘুম থেকে উঠেই পানি খেলে সেই ঘাটতি দ্রুত পূরণ হয়।

পেট পরিষ্কার

সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানি খেলে পেট পরিষ্কার হয়। খাবার খাওয়ার সময় থেকে পরিপাকের পর সেই খাবারের অবশিষ্ট অংশ মলাশয়ে জমা হওয়া। এই পুরো প্রক্রিয়াটা পেরিস্টলসিস চলনের ফলে ঘটে।

খাদ্যনালী, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র এবং বৃহদন্ত্রেও এই চলন হয়। পেরিস্টলসিসের জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার প্রয়োজন। এই ক্ষেত্রেও সকালে পানি খাওয়ার আলাদা করে তেমন কোনও ভূমিকা নেই।

দিনের কোনও একটা সময়ে একসঙ্গে অনেকটা পানি না খেয়ে বরং সারাদিন ধরেই সমান তালে পানি খেতে পারেন। শরীরে যেন পানির ঘাটতি কোনও ভাবেই না হয়, সেটা খেয়াল রাখুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা