মঙ্গলবার,১৪ই জুলাই, ২০২০ ইং

তামিমের দুর্দান্ত সেঞ্চুরি

মুক্তখবর :
মার্চ ৩, ২০২০
news-image

ঢাকা, মঙ্গলবার, ০৩ মার্চ ২০২০ (ক্রীড়া প্রতিবেদক) : দেশসেরা ওপেনার তামিম যেন নিজেকে হারিয়ে খুঁজছিলেন। দরকার ছিল একটি ভালো ইনিংসের, সেটি পেয়ে গেলেন আজ। ৫৮৩ দিন পর অধরা সেঞ্চুরির দেখা পেলেন এই বাঁহাতি ওপেনার। সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ওয়েস্টইন্ডিজের বিপক্ষে ২৮ জুলাই ২০১৮তে। মাঝের দিনগুলো তার কেটেছে দুঃস্বপ্নের মতো। ২৩ ম্যাচ পর আজ ১০৬ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন। এটি তার ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৭ ওভারে তিন উইকেট হারিয়ে ২০০ রান। ক্রিজে আছেন তামিম ইকবাল ১০১ ও মাহমুদউল্লাহ ২৫ রানে।

প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের অনন্য অর্জন

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে তামিম সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। নিজের ২০৬তম ম্যাচ খেলতে নেমে ডোনাল্ড টিরিপানোকে চার মেরে সাত হাজার রানের ঘর পেরিয়ে যান। তামিমের পরে অবস্থান করছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। সাকিবের রান ৬৩২৩ ও মুশফিকের ৬১৬১। সাত হাজার রান থেকে ৮৪ রান দূরে থেকে তামিম খেলতে নেমেছিলেন আজ।

মুশফিকের ৩৮তম হাফসেঞ্চুরি

কী দুর্দান্তই না খেলছিলেন মুশফিকুর রহিম। ক্যারিয়ারের ৩৮তম হাফসেঞ্চুরির ইনিংসে ছিল ৬টি দৃষ্টিনন্দন চারের মার। ডোনাল্ড টিরিপানোর বলে সিঙ্গেল নয়ে মাত্র ৪৭ বলে অর্ধশতকের দেখা পান মুশফিক। অবশ্য এর পর বেশিদূর যেতে পারেননি, ৫৫ রান করে সাজঘরে ফেরেন।

৮ মাস পর হাফসেঞ্চুরির দেখা পেলেন তামিম

তামিম ইকবাল সর্বশেষ হাফসেঞ্চুরি করেছিলেন আট মাস আগে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেদিন ৬২ রানের ইনিংসের পর সাত ওয়ানডে খেলে দেখা পাননি অর্ধশতকের। আজ মাত্র ৪২ বলে হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

আবারও রানআউট

লিটন দাস রানআউট হয়ে সাজঘরে ফিরে গেলে ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। অপর প্রান্তে দুর্দান্ত খেলা তামিমকে সঙ্গ দিতে পারেননি, রানআউটের শিকার হয়ে মাত্র ছয় রানে ফেরেন সাজঘরে।

আক্ষেপ নিয়ে সাজঘরে লিটন

প্রথম ম্যাচে সেঞ্চুরিয়ান লিটন দাস আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরে গেছেন। মুম্বার বলে তামিম পাঞ্চ করলে সেই বল মুম্বার হাত ছুঁয়ে লাগে নন-স্ট্রাইক প্রান্তের স্টাম্পে। লিটন দাস শেষ মুহূর্তে ঝাঁপিয়ে পড়েছিলেন, কিন্তু ততক্ষণে বড্ড দেরি হয়ে গেছে। ১৪ বলে ৯ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে যেতে হয়েছে তাকে।

একাদশে দুই পরিবর্তন, চোখ সিরজ জয়ে

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের লক্ষ্যে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে খেলতে নেমেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে বিশাল ব্যবধানে জিতে সিরজে এগিয়ে আছে টাইগাররা। আজ মঙ্গলবার দ্বিতীয় ওয়ানডেতে একাদশে দুই পরিবর্তন নিয়ে নেমেছেন মাশরাফিরা। মোস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিনের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন শফিউল ইসলাম ও আল আমীন হোসাইন।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিয়েছেন মাশরাফি মোর্ত্তজা। দুপুর ১টায় খেলাটি শুরু হবে। মোস্তাফিজ ও সাইফউদ্দিনকে বিশ্রাম দেওয়া হয়েছে এই ম্যাচে। অন্যদিকে জিম্বাবুয়ে একাদশ থেকে ইনজুরির জন্য ছিটকে গেছেন চামু চিবাবা। অসুস্থতার কারণে খেলতে পারছেন ক্রেইগ আরভিন।

আজও বাংলাদেশ একাদশ সাজিয়েছে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে। মাশরাফি মোর্ত্তজার সঙ্গে পেস আক্রমণে আছেন আল আমীন ও শফিউল ইসলাম। আর স্পিনে তাইজুল ইসলাম ও মেহেদী মিরাজ।

বাংলাদেশ একাদশ : লিটন দাস, তামিম ইকবাল, নাজমুল হোসাইন শান্ত, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি মোর্ত্তজা, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও আল আমীন হোসাইন।