মঙ্গলবার,২রা জুন, ২০২০ ইং

বিড়ালের দেহে করোনাভাইরাস শনাক্ত

মুক্তখবর :
মে ৯, ২০২০
news-image

স্পেনে একটি মৃত বিড়ালের শরীরে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। নেগ্রিটো নামে এই বিড়ালটি এমন এক পরিবারের পোষা ছিল, যেখানে কয়েকজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে বিড়ালটি নিয়ে গবেষণা করছেন বার্সেলোনার অ্যানিমেল হেলথ রিসার্চ সেন্টারের (ক্রেসা) বিশেষজ্ঞরা।

স্পেনভিত্তিক সংবাদমাধ্যম এলপাইস-এর প্রতিবেদনে জানানো হয়েছে, প্রায় এক সপ্তাহ আগে ক্রেসার বিশেষজ্ঞরা একটি বিড়ালের মরদেহ পেয়েছিলেন। মালিকরা বিড়ালটিকে পশু চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিলেন। কারণ শ্বাস নিতে কষ্ট হচ্ছিল বিড়ালটির। এমনকি হার্টের সমস্যাও ছিল। এরপরই হঠাৎ এটি মারা যায়। পরে অধিকতর গবেষণার জন্য পশু চিকিৎসকরা প্রাণীটিকে ক্রেসায় পাঠায়। পরে ক্রেসার বিজ্ঞানীরা এর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পান।

বিশেষজ্ঞরা নিশ্চিত হতে চাচ্ছেন, অন্য প্রাণী থেকে ভাইরাসটি মানুষের শরীরে সংক্রমিত হতে পারে কি না। যদিও এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ মেলেনি।

করোনাভাইরাসের কারণেই বিড়ালটির মৃত্যু হয়েছে কিনা তা নিয়ে গত ১ সপ্তাহ ধরে গবেষণা করেছে ক্রেসা। ক্রেসার গবেষকরা জানিয়েছেন, বিড়ালের শরীরে কোভিড-১৯ এর উপস্থিতি মিললেও এটি তার শরীরে কোনো প্রভাব ফেলেনি।

গতকাল শুক্রবার ক্রেসার প্রকাশিত বিশ্লেষণ অনুসারে, করোনাভাইরাসে নয়, হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি নামে পরিচিত একটি জিনগত হৃদরোগে আক্রান্ত ছিল বিড়ালটি, যা বিড়ালটির মৃত্যুর কারণ হতে পারে।

তারা জানান, প্রাণঘাতী এই ভাইরাস শরীরে বহন করলেও এটি তার কোনো সমস্যা করছিল না।

ক্রেসার প্রধান নাটালিয়া মাখো বলেছেন, বিচ্ছিন্নভাবে বিড়ালরা এই মহামারিতে আক্রান্ত হতে পারে, তবে তাদের মাধ্যমে মানুষের শরীরে সংক্রমিত হওয়ার তেমন একটা সম্ভাবনা নেই।

খোয়াকিম সেগালেস নামে ক্রেসার এক গবেষক জানান, পশু থেকে মানব শরীরে করোনাভাইরাস ছড়ায় না, আমরা এই তথ্যটি একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করার ইচ্ছা করছি। তবে এর আগে আমরা ভাইরাসের জিনোমকে পরীক্ষা করে দেখতে চাই যে, এই প্রাণির মধ্যে কোনো অ্যান্টিবডি ছিল কি না।