শুক্রবার,১০ই জুলাই, ২০২০ ইং

যুক্তরাষ্ট্রে উত্তাল দাঙ্গার শুরু হলো যেভাবে

মুক্তখবর :
জুন ৪, ২০২০
news-image

যুক্তরাষ্ট্রের মিনিসোডা মিনিয়াপোলিস শহরে ২০ ডলারের এক‌টি জাল নোট ব্যবহারে অভিযোগে এক কৃষ্ণাঙ্গ নাগরিককে হত্যা করে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা। জর্জ ফ্লয়েড নামক ওই ব্যক্তিকে হাতকড়া পরাতে গিয়ে ৪৪ বছর বয়সী ডেরেক শভিন তার সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে পুলিশ কর্মকর্তা ফ্লয়েডকে মাটিতে ফেলে হাঁটু দিয়ে ঘাড়ের উপর চেপে ধরেন। এসময় বারবার ৪৬ বছর বয়সী ফ্লয়েড পুলিশের কাছে অনুরোধ করে ছেড়ে দেয়ার জন্য। শেষ পর্যন্ত শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে মৃত্যু হয় তার। গেল ২৫ মে এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। হত্যাকাণ্ডের খবর ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোতে প্রতিবাদের ঝড় বইতে শুরু করে। যা পরবর্তীতে রূপ নেয় দাঙ্গা হিসেবে। সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে পড়েছে এটি। কৃষ্ণাঙ্গ ও পুলিশের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষ হচ্ছে।

করোনাভাইরাসের দাপটে সারা যুক্তরাষ্ট্রের মানুষকে যতটা না কাবু করেছিল তার চেয়ে বেশী কাবু করেছে এই দাঙ্গা। যেভাবে দেশটিতে বিভিন্ন রাজ্যে দাঙ্গা শুরু হয়েছে তার তাণ্ডব কতটা ভয়ংকর হতে চলেছে তা বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হচ্ছে। এই দাঙ্গা কে কেন্দ্র করে লুটতরাজ শুরু হয়েছে।

কারফিউ চলছে তা উপেক্ষা করেই দিন-রাতে চলছে লুটতরাজ। চলছে প্রতিবাদ সভা সমাবেশ। যুক্তরাষ্ট্র সরকার আইন প্রয়োগকারী সংস্থাকে দিয়ে কিছুতেই দমন করতে পারছেন না। বিশেষ করে ব্যবসায়ীরা লুটতরাজের কারণে আতঙ্ক গ্রস্থ হয়ে পড়েছেন। সাধারণ জনগণের জানমালের ক্ষয়ক্ষতি হচ্ছে সবচেয়ে বেশী। বিক্ষোভকারীরা হামলা চালাচ্ছে গাড়ী বাড়ীতে।

কত কয়েক দিনের বিক্ষোভে যুক্তরাষ্ট্রে প্রায় ৪ হাজারের বেশী মানুষকে আটক করা হয়েছে। এরই মধ্যেই যুক্তরাষ্ট্রের জীবন যাত্রা অচল হয়ে পড়েছে। এমনিতেই করোনার কারণে মানুষের জীবনে বিপর্যয় নেমে এসেছে তার ভেতর এই দাঙ্গা মানুষকে অসস্তিতে ফেলে দিয়েছে। যুক্তরাষ্ট্র সরকার কোনও ভাবেই দাঙ্গার সুরাহা করতে পারছে না। যদিও এরইমধ্যে অভিযুক্ত পুলিশ কর্মকর্তা কে চাকুরী থেকে বরখাস্ত করে গ্রেপ্তার করা হয়েছে।

এই দাঙ্গার কারণে যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশিদের মধ্যেও প্রভাব পড়ছে। বিশেষ করে যে সব বাংলাদেশি নাগরিক ব্যবসা বাণিজ্যে নিয়োজিত রয়েছেন তারা আতঙ্কে রয়েছেন। কখন যেন ব্যবসা প্রতিষ্ঠান লুটপাট হয়। বাংলাদেশি অধ্যুষিত এলাকায় তারা সতর্কতা অবস্থায় রয়েছেন।