শনিবার,৪ঠা জুলাই, ২০২০ ইং

থাই চিকেন সালাদ

মুক্তখবর :
জুন ২৪, ২০২০
news-image

ঢাকা, বুধবার, ২৪ জুন ২০২০ (লাইফস্টাইল ডেস্ক): ‘সাইড ডিশ’ হিসেবে চমৎকার এই সালাদ। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

উপকরণ: মুরগির বুকের মাংস ১ কেজি, আধা ইঞ্চি পুরু করে কাটা। ২টি মাঝারি পেঁয়াজ-কুচি। ১/৪ কাপ পুদিনাপাতা কুচি ৩ টেবিল-চামচ ধনেপাতা কুচি। লেটুসপাতা (পরিবেশনের জন্য)।

টপিংয়ের জন্য লাগবে: গাজর, টমেটো, শসা পছন্দ মতো করে কাটা। ১ টেবিল চামচ মুড়ির গুঁড়া।

ড্রেসিংয়ের জন্য লাগবে: ১ কোঁয়া রসুন মিহিকুচি। ১টি বড় সবুজ মরিচ মিহিকুচি। ১টি লেবুর রস। লবণ স্বাদ মতো। ২ টেবিল-চামচ লেমনগ্রাস মিহিকুচি (শক্ত বাইরের পাতাগুলি সরিয়ে টেন্ডার হোয়াইট অংশটা কেটে নিন)। দেড় টেবিল-চামচ ফিশ সস। দেড় চা-চামচ ব্রাউন সুগার। ১/৪ চা চামচ রেড চিলি ফ্লেক্স।

প্রস্তুতি: মুরগির মাংসে লবণ এবং গোলমরিচ গুঁড়া দিয়ে মেখে গ্রিল করুন অথবা প্যানে হাল্কা তেলে বাদামি করে ভেজে নিন। কিছুটা ঠাণ্ডা হয়ে এলে পাতলা ফালি করে কেটে নিন।

ড্রেসিংয়ের জন্য একটি ছোট বাটিতে রসুন, সবুজ মরিচ, লেবুর রস, ফিশ সস, লেমনগ্রাস, ব্রাউন সুগার এবং রেড চিলি ফ্লেক্স একত্রিত করে ভালো করে মিশিয়ে নিন। এবার একটি মাঝারি পাত্রে রান্না করা মুরগি, গাজর, টমেটো, শসা, পেঁয়াজ, পুদিনা এবং ধনেপাতা একত্রিত করে ড্রেসিং দিয়ে মিশিয়ে সার্ভিং ডিশে লেটুস পাতার ওপরে সালাদ সাজিয়ে মুড়ির গুঁড়া ছিটিয়ে পরিবেশন করুন সাইড ডিশ হিসেবে।