সোমবার,১৩ই জুলাই, ২০২০ ইং

গোলমরিচ খেলে কী কী উপকার হয়

মুক্তখবর :
জুন ২৭, ২০২০
news-image

ঢাকা, শনিবার, ২৭ জুন ২০২০ (স্বাস্থ্য ডেস্ক) : রান্নার অন্যতম মশলা উপাদান গোলমরিচ। স্বাদ ও সুগন্ধ বৃদ্ধিতে গোলমরিচ বেশ এগিয়ে। তবে শুধুই রান্নার মশলা হিসাবে গোলমরিচ পরিচিত নয়, গোল মরিচের একাধিক গুণ রয়েছে যা অনেকেরই জানা নেই। দেখতে ছোট হলেও অনেক বড় বড় রোগ সারাতে সাহায্য করে গোলমরিচ।

চলুন জেনে নিই কী কী রোগ সারাতে সাহায্য করে-

সর্দি, কাশি বা ঠান্ডা লাগলে ২ চামচ গোল মরিচের সঙ্গে ১ কাপ গরম পানি মিশিয়ে পান করলে সর্দি, কাশি কাছে ঘেঁষতে পারবে না।  যাদের দাঁতের ব্যাথা বা সুগারের কষ্ট আছে তারাও খেতে পারেন। গোল মরিচ প্রতিটি ক্ষেত্রেই এক অব্যর্থ ওষুধ।  কোমর বা পাঁজরের ব্যথা সারাতে গোলমরিচ চূর্ণ গরম পানিসহ সকাল ও বিকেলে একবার করে খেতে হবে। ক্যান্সারের ওষুধ প্রস্তুতে গোল মরিচের বিরাট গুণাগুণ রয়েছে। কেমো প্রস্তুতে গোল মরিচের প্রয়োজন হয়।  হজমের জন্য গোল মরিচ অত্যন্ত গুরুত্বপূর্ণ শরীরে খাবার হজমের জন্য অনেক উপকারী এনজাইম বা উৎসেচকের প্রয়োজন হয়ে থাকে।

সাবধানতা: গোলমরিচ খাওয়ার পর কম করে আধা কাপ পানি পান করতে হবে। অন্ত্রের দেয়ালে গোলমরিচের অস্বস্তিকর অনুভূতি দূর করতে চর্বিহীন দই খেতে পারেন। আর গোমমরিচ খাওয়ার পর খারাপ লাগলে তৎক্ষণাত বন্ধ করতে হবে।