বৃহস্পতিবার,৬ই আগস্ট, ২০২০ ইং

রেসিপি: লইট্টা মাসালা

মুক্তখবর :
জুলাই ২৬, ২০২০
news-image

ঢাকা, রবিবার, ২৬ জুলাই ২০২০ (লাইফস্টাইল ডেস্ক): লইট্টা মাছের মজার ব্যঞ্জন তৈরি করুন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে।

উপকরণ: তাজা লইট্টা মাছ ২৫০ গ্রাম। পেঁয়াজ-কুচি ২ টেবিল-চামচ। তেজপাতা ১টি। ১টি টমেটো ও ২টি লাল মরিচ একত্রে পেস্ট করা। পেঁয়াজ-বাটা ১ টেবিল-চামচ। হলুদ ও লাল মরিচের গুঁড়া আধা চা-চামচ করে। কাঁচা-মরিচ ফালি করা ২-৩টি। ধনেগুঁড়া সিকি চা-চামচ। লবণ পরিমাণ মতো। চিনি সামান্য। লেবুর রস দেড় চা-চামচ। ভাজা জিরা-গুঁড়া আধা চা-চামচ। আদা ও রসুন বাটা দেড় চা-চামচ করে। তেল পরিমাণ মতো। ধনেপাতা কুচি পরিমাণ মতো।

পদ্ধতি: মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছোট করে কেটে কিচেন টিস্যু দিয়ে চেপে মুছে নিন, যাতে বাড়তি পানি না থাকে।

এরপর সামান্য হলুদ-মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে মাছ মাখিয়ে ১৫ মিনিট মেরিনেইট করুন। এবার মাছগুলো ময়দায় গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। প্যানে তেল গরম করে তেজপাতা ও পেঁয়াজ-কুচি বাদামি করে ভেজে টমেটো-মরিচ পেস্ট, হলুদ-মরিচের গুঁড়া, পেঁয়াজ, আদা ও রসুন বাটা, ধনেগুঁড়া এবং লবণ দিয়ে একটু কষিয়ে নিন। অল্প পানি দিয়ে কষান। এবার ভেজে রাখা মাছ দিয়ে নেড়ে কিছুক্ষণ পর ভাজা জিরা-গুঁড়া, সামান্য চিনি, লেবুর রস ও কাঁচা-মরিচের ফালি দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে নেড়ে মসলা মিশিয়ে আবার ঢেকে দিন। পানি টেনে ভুনা হয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।