শুক্রবার,৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারী চীন সফরকারীদের

মুক্তখবর :
ফেব্রুয়ারি ২, ২০২০
news-image

ঢাকা, রোববার, ২ ফেব্রুয়ারি ২০১৯ (মুক্তখবর ডেস্ক) : মহামারী করোনাভাইরাসের কারণে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ভাইরাস যাতে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য সম্প্রতি সময়ে চীন সফর করা বিদেশিদের নিজ নিজ দেশে প্রবেশ করতে দিচ্ছে না অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র। গতকালই যুক্তরাষ্ট্র এ ঘোষণা দিয়েছিল। এবার সে একই সিদ্ধান্ত দিয়েছে অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়ার নাগরিক, তাদের পরিবারের ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়। চীনের হুবেই প্রদেশ ভ্রমণ করেছেন এমন ব্যক্তিদের তাদের দেশে প্রবেশ করতে দিচ্ছে না জাপান ও তাইওয়া।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৩০৪ জনের মৃত্যু হয়েছে।
চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী পুরো বিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪,৩৮০ জন। এর বেশিরভাগই চীনের। চীনের বাইরেও ২১টি দেশে এ ভাইরাসে ১০০ জন আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাস ঠেকাতে চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে বেশ কয়েকটি দেশ। এবার ভিয়েতনামও চীন, হংকং ও ম্যাকাউয়ে ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছে। ১ মে পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর অন্তত ১০,০০০ ফ্লাইট বাতিল হয়েছে চীনে।
চীনের হুবেই প্রদেশ থেকে শত শত নাগরিক সরিয়ে নিয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান, বাংলাদেশ, ভারত। ইন্দোনেশিয়া ও তুরস্ক বিমান পাঠিয়েছে। রাশিয়ার সামরিক বাহিনীও চীনের ভাইরাস আক্রান্ত অঞ্চল থেকে রুশ নাগরিকদের সরিয়ে নেবে।