সোমবার,৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

‘অর্থনীতি ভালো নেই’-বক্তব্যের ব্যাখ্যা অর্থমন্ত্রীই ভালো জানেন: বাণিজ্যমন্ত্রী

মুক্তখবর :
ফেব্রুয়ারি ৯, ২০২০
news-image

ঢাকা, রোববার, ০৯ ফেব্রুয়ারি ২০১৯ (স্টাফ রিপোর্টার) : ‘বাংলাদেশের অর্থনীতি ভালো নেই’ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, অর্থমন্ত্রী কেন এমন মন্তব্য করেছেন এর ব্যাখ্যা উনিই ভালো বলতে পারবেন, আমি নই। রোববার সকালে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে ‘ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে কর্পোরেট কানেক্ট: ২০২০ কনফারেন্স অ্যান্ড বিজনেস ফেয়ার’ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

টিপু মুনশি বলেন, বাংলাদেশের এক্সপোর্টের সূচক কিছুটা নিম্নগামী। বিশ্বব্যাপী আমদানি-রফতানির যে মন্দা শুরু হয়েছে, সেটিরই প্রভাব পড়েছে আমাদের অর্থনীতিতে। আশা করি দু-তিন মাসের মধ্যে ঠিক হয়ে যাবে। আদা, রসুন ও পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে গেছে, এ বিষয়ে সরকারের কোনো পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পেঁয়াজ নিয়ে আমরা চিন্তিত না। পেঁয়াজের ক্ষেত্রে আমরা ভারতের ওপর নির্ভরশীল হলেও এখন চায়না, তুর্কি ও মিয়ানমারের মতো দেশগুলো থেকে পেঁয়াজ আনছি। পেঁয়াজ সরবরাহেও ঘাটতি নেই। কিন্তু অন্যান্য মসলাজাতীয় যেসব পণ্য আছে, সেগুলো যদি কোথাও থেকে না আনা যায়, তা হলে সেটার জন্য আমাদের অন্য সোর্স খুঁজতে হবে। এই সপ্তাহটা দেখি তার পর অন্য কোনো পথ বের করতে হবে।

বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে বাংলাদেশের জিডিপি ক্ষতিগ্রস্ত হবে কিনা এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, কিছুটা প্রভাব তো পড়তেই পারে। তবে এ ধরনের পরিস্থিতিতে আমরা ভালো করেছি এমন নজিরও আছে। প্রসঙ্গত গত সপ্তাহে অর্থমন্ত্রী দেশে অর্থনীতির চিত্র তুলে ধরতে গিয়ে বলেন, বাংলাদেশের অর্থনীতি ভালো অবস্থাতে নেই।