বুধবার,২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

লকডাউনে নিজেকে সতেজ রাখতে যা করবেন

মুক্তখবর :
এপ্রিল ১৫, ২০২০
news-image

ঢাকা, বুধবার, ১৫ এপ্রিল ২০২০ (লাইফস্টাইল ডেস্ক): করোনার এই অবরুদ্ধ সময়ে বাসায় বসে থেকে অনেকেরই বিষণ্ণতা বেড়েছে। অনেকেই আবার অসুস্থ হয়ে পড়ছেন বাসায় থাকতে থাকতেই। এমন অবস্থায় আমাদের বাসায় থাকা সময়টুকুকে সুন্দরভাবে কাটানোর জন্য শরীর মন দুটোই ভালো রাখতে হবে। আসুন জেনে নেই এই করোনাকালে আমরা কী কী উপায়ে নিজেদের সতেজ রাখতে পারি।

শরীরচর্চা: বাসায় থেকে যতটুকু শরীরচর্চা করা সম্ভব, করুন। ছাদে বা বারান্দায় হাঁটাহাঁটি করুন দ্রুত পায়ে, স্কিপিংও করতে পারেন। যোগব্যায়াম করলে শরীরের প্রতিটি অঙ্গ সচল থাকবে। প্রতিদিন অন্তত ৪০-৪৫ মিনিট শরীরচর্চার জন্য বরাদ্দ রাখুন।

যথেষ্ঠ পানি পান: একটু খেয়াল করে দেখেছেন কি, যেকোনো স্বাস্থ্যকর অভ্যাসের পরামর্শ দিলে বিশেষজ্ঞরা প্রথমেই বলেন পানি পান করার কথা। এর যথেষ্ট কারণও আছে।তাই ডিহাইড্রেশন থেকে বাঁচতে নিয়মিত সময়ের ব্যবধানে পানি পান করতেই হবে। পানি আপনার শরীরকে ভিতর থেকে ধুয়ে সাফ করে দেয়, সমস্ত টক্সিন শরীর থেকে বেরিয়ে যায়। যথেষ্ট পানি পান করলে তার ছাপ ত্বকেও পড়ে, ত্বক টানটান সতেজ থাকে। সারা দিনে অন্তত ১০ গ্লাস পানি পান করবেন।

ডিটক্স ওয়াটার: শরীর থেকে দ্রুত টক্সিন বের করে দিতে চাইলে ভরসা রাখুন ডিটক্স ওয়াটারে। প্রতিদিন ডিটক্স ওয়াটার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তাই প্রতিদিন নিজের পছন্দের ফল দিয়ে তৈরি করে ফেলুন ডিটক্স ওয়াটার আর ভেতর থেকে সুস্থ হয়ে উঠুন।

ফাইবারজাতীয় ফল: পেয়ারা, পাকা পেঁপের পুষ্টিগুণ প্রচুর। এগুলো খুব বেশি দামি ফলও না। এসব ফল শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয়, ত্বক আর চুল ঝলমলে রাখে। হয় নানারকম ফল মিশিয়ে ফ্রুট সালাদ খান, অথবা প্রতিদিন যেকোনো একটা ফল খান। উল্টোপাল্টা খাওয়ার প্রবণতা কমবে, বাড়তি শক্তিও পাবেন