সোমবার,৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

রংপুর বিভাগের আট জেলাতেই ছড়িয়ে পড়েছে করোনা

মুক্তখবর :
এপ্রিল ১৮, ২০২০
news-image

রংপুর মেডিক্যাল কলেজের করোনা টেস্ট ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ১৮৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব নমুনা থেকে নতুন আরও সাতজনকে করোনায় আক্রান্ত রোগী হিসাবে শনাক্ত করা হয়েছে। আক্রান্তরা রংপুর বিভাগের নীলফামারী, ঠাকুরগাঁও, দিনাজপুর ও পঞ্চগড় জেলার বাসিন্দা। গতকাল শুক্রবার রাতে এ তথ্য নিশ্চিত করেন রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. একেএম নুর-উন-নবী লাইজু। রংপুর মেডিক্যাল কলেজের করোনা টেস্ট ল্যাবে নমুনা পরীক্ষা শেষে নতুন রোগীরা শনাক্ত হয়। নমুনা পরীক্ষার রিপোর্ট ঢাকায় স্বাস্থ্য অধিদপ্তর ও আইডিসিআর এ পাঠানো হয়েছে বলেও এ সময় জানানো হয়।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের চার জেলায় নতুন করে সাতজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এরা হলেন নারায়নগঞ্জ ফেরত ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলা এলাকার এক যুবক (২২), রানীশংকৈল উপজেলার এক শিশু (৭), দিনাজপুর বোঁচাগঞ্জ উপজেলার যুবতী (২০), ঢাকাফেরত পঞ্চগড়ের তেতুলিয়ার এক নারী (৪২), নীলফামারী সদরের তরুণ (১৫), যুবক (২৬) ও ডিমলা উপজেলার এক কিশোরী (১৫)।

অধ্যক্ষ আরও জানান, গত ২ এপ্রিল রংপুর মেডিক্যাল কলেজে পিসিআর মেশিন স্থাপিত ল্যাবের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এরপর থেকে গত ১৬ দিনে (১৭ এপ্রিল পর্যন্ত) ১৩ ধাপে ১,১০৬টি নমুনার পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত ৩৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়াও ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর মাধ্যমে রংপুর বিভাগ থেকে আরও ৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন।

আক্রান্তদের মধ্যে মধ্যে গাইবান্ধায় ১৩, নীলফামারীতে ৯, দিনাজপুরে ৯, ঠাকুরগাঁওয়ে ৫, রংপুরে ৪, লালমনিরহাটে ২, কুড়িগ্রামে ২ এবং পঞ্চগড় জেলার ১ জন রয়েছেন।

এতে রংপুর বিভাগের আট জেলাতেই বিস্তার করেছে করোনা। আক্রান্তদের বেশিরভাগই ঢাকা ও নারায়নগঞ্জসহ গার্মেন্টস শিল্প এলাকা হতে গ্রামে ফিরেছেন।