বৃহস্পতিবার,২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

নিউজিল্যান্ডে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোন করোনা রোগী শনাক্ত হয়নি

মুক্তখবর :
মে ৪, ২০২০
news-image

ঢাকা, সোমবার, ০৪ মে ২০২০ (মুক্তখবর ডেস্ক): জেসিন্ডা আরডার্ন প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে অবিশ্বাস্য সাফল্য পেল নিউজিল্যান্ড। এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সাত সপ্তাহ পর ঐতিহাসিক দিন পার করল দেশটি। আজ সোমবার জানানো হয়েছে, সে দেশে ২৪ ঘণ্টায় একজনও আক্রান্ত হিসেবে শনাক্ত হয়নি।

অথচ এক সপ্তাহ আগেই দেশটি জানায়, করোনাভাইরাসের সংক্রমণের তৃতীয় ধাপে অবস্থান করছে নিউজিল্যান্ড। কিন্তু কঠোর পদক্ষেপের কারণে এখন পর্যন্ত সেদেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে এক হাজার ৪৮৭ জন এবং প্রাণহানি ঘটেছে ২০ জনের।

এরই মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ১ হাজার ২৭৬ জন। সেদেশে আক্রান্তদের মধ্যে সেরে উঠেছে অন্তত ৮৬ শতাংশ। ১৯১ জন এখনও চিকিৎসাধীন থাকলেও তাদের কেউ গুরুতর অবস্থায় নেই।
আজ সোমবার সাংবাদিকদের সামনে করোনাভাইরাসের আপডেট দিতে গিয়ে নিউজিল্যান্ডের ডা. ব্লুমফিল্ড বলেন, আজকের হিসেবটা সত্যিই আশা দেখাচ্ছে। তবে সাত সপ্তাহ পর এটা কেবল একদিন ঘটল। এই অবস্থান ধরে রাখতে হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, আসল পরিস্থিতি বোঝা যাবে এই সপ্তাহের শেষের দিকে। ভাইরাস থেকে নিরাময়ের পর আমরা আবারও পরীক্ষা করে দেখব যে, তাদের পরিস্থিতি ঠিক কেমন থাকছে। সচরাচর একবার করোনা পজিটিভ হওয়ার পর দু’টি পরীক্ষায় নেগেটিভ আসলে আমরা রোগীকে ছাড়পত্র দিচ্ছি। এর পাঁচ-ছয়দিন পর আমরা আবারও টেস্ট করব।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়নি। তবে এখনই আমরা পরিস্থিতি স্বাভাবিক করে দেওয়ার দিকে এগোবো না।

সে দেশের প্রধানমন্ত্রী জেসিন্ডা বলেছেন, আমরা দেখতে পাচ্ছি- সপ্তাহের শেষের দিকে গিয়ে পরিস্থিতি হয়তো আরও স্বাভাবিক হতে শুরু করবে। তবে আমাদের শৃঙ্খলা বজায় রাখতে হবে এবং যে সুবিধার জন্য আমরা এতটা কঠোর লড়াই করছি তার ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। আমাদের আরও কিছুদিন কষ্ট করতে হবে।