রবিবার,২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে তরুণরা: ডব্লিউএইচও

মুক্তখবর :
জুলাই ৩০, ২০২০
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০ (মুক্তখবর ডেস্ক): বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলছেন, ইউরোপে নতুন করে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে তরুণ-যুবকদের ভূমিকা থাকতে পারে। সংস্থাটির ইউরোপ অঞ্চলের পরিচালক ডা. হ্যান্স ক্লুগ বলছেন, তরুণদের মধ্যে সংক্রমণ বাড়ছে এবং ইউরোপে হঠাৎ করে সংক্রমণ বাড়ার কারণ হয়তো সেটিই। খবর বিবিসি।

ডা. ক্লুগ বিবিসিকে বলেন, ইউরোপের সরকারগুলোর উচিত এখনই তরুণ জনগোষ্ঠীকে সঠিক বার্তা দিয়ে সতর্ক করা। তিনি আরও বলেন, একের পর এক দেশের কোনো কোনো অঞ্চলে নতুন করে সংক্রমণ

বাড়ছে। আমরা বুঝতে পারছি এটি হচ্ছে মানুষের আচরণে পরিবর্তনের কারণে। কয়েকটি দেশের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, কম বয়সীরা অধিক মাত্রায় সংক্রমিত হচ্ছে। সুতরাং তাদের কীভাবে সাবধান করা যায় তা নিয়ে বিশেষ ভাবনা-চিন্তার প্রয়োজন।

ডা. ক্লুগ বলেন, দুই মেয়ের বাবা হিসেবে তিনি নিজে বুঝতে পারছেন যে তরুণরা এ গ্রীষ্মকাল ঘরে বসে কাটিয়ে দিতে চাইছে না। কিন্তু তাদের যেমন নিজেদের ব্যাপারে দায়িত্ব রয়েছে, তেমনি তাদের বাবা-মা, দাদা-দাদি এবং পুরো সমাজের প্রতি দায়িত্ব রয়েছে। কীভাবে সাবধান থাকতে হয়, সেই জ্ঞান এখন আমাদের রয়েছে। সুতরাং প্রতিটি মানুষকে তা কাজে লাগাতে হবে।

করোনা ভাইরাসের সংক্রমণের শুরুর দিকে বলা হয়েছিল, এই ভাইরাস বেশি বয়সীদের বেশি বিপদে ফেলে। সেই সময় তরুণরা বেপরোয়া চলাফেরা করতে থাকে। সেই সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা কম বয়সীদের সতর্ক করে বলেছিল, এই ভাইরাস তোমাদের বিছানায় শুইয়ে দিতে পারে, এমনকি মেরেও ফেলতে পারে।