বুধবার,২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

শিশুরা করোনা বেশি বহন করতে পারে

মুক্তখবর :
আগস্ট ৬, ২০২০
news-image

একজন পূর্ণ বয়স্ক মানুষের চেয়ে পাঁচ বছরের কম বয়সী একটি শিশু নিজের শরীরে ১০০ গুণ বেশি করোনাভাইরাস বহন করতে পারে। বৃহস্পতিবার জার্নাল জামা পেডিয়াট্রিস্কে প্রকাশিত গবেষণায় এমনটি বলা হয়েছে। শিশুরা করোনা বেশি বহন করতে পারে বলে, তাদের থেকে অন্যের দেহে সংক্রমণ ঘটে থাকলে, সেটি আশঙ্কার বিষয় হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খবর এনডিটিভির।

যুক্তরাষ্ট্রের অ্যান অ্যান্ড রবার্ট এইচ লুরি চিল্ড্রেন হসপিটাল এবং নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা ২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত শিকাগোর শিশু ও পূর্ণবয়স্কদের নমুনা সংগ্রহ করেন। এক মাস বয়সী শিশু থেকে শুরু করে ৬৫ বছর পর্যন্ত করোনা আক্রান্ত রোগী, যারা মৃদু অথবা মাঝারি উপসর্গে ভুগছে, তাদের কাছ থেকে এই নমুনা সংগ্রহ করা হয়।

গবেষণায় মোট তিনটি দল নিয়ে কাজ করা হয়। এদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি দল, পাঁচ থেকে ১৭ বছর বয়সী এবং ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের জন্য আলাদা দুটি দল করা হয়।

গবেষণায় দেখা যায়, শিশুরা পূর্ণাঙ্গ বয়স্কদের চেয়ে ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত বেশি করোনাভাইরাস বহন করতে পারছে। তবে শিশুদের কাছ থেকে এই ভাইরাস ছড়াতে পারে কিনা বিজ্ঞানীরা এই বিষয়ে এখনো নিশ্চিতভাবে কিছু বলতে পারেননি। যদিও এর আগে গবেষণাগুলোতে শিশুদের থেকে এই ভাইরাস ছড়ায় কিনা, সেটির পক্ষে কোনো শক্ত প্রমাণ পাওয়া যায়নি।