শুক্রবার,১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ঘরেই বানান মোমো

মুক্তখবর :
আগস্ট ৯, ২০২০
news-image

ঢাকা, রবিবার, ০৯ আগষ্ট ২০২০ (লাইফস্টাইল ডেস্ক): মোমো খেতে অনেকেই ভালোবাসেন। সে ভাপে হোক অথবা ভাজা। কোথাও ঘুরতে গিয়ে বা স্কুল-কলেজ থেকে আসার সময় রাস্তার ধারের ছোট দোকান কিংবা রেস্তোরাঁয়, মোমো দেখলে অনেকে ঢুঁ মারেন। কিন্তু আপনি কি জানেন, মুখরোচক এ খাবার সহজেই বাড়িতে বানাতে পারেন? তাই এখন আর বাইরে নয়, ঘরেই বানিয়ে ফেলুন মোমো। স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে মোমোর সহজ রেসিপির কথা জানানো হয়েছে। দেখে নিন রেসিপিটি—

উপকরণ

১. ৪০০ গ্রাম চিকেন কিমা

২. আধা কাপ কুচানো পেঁয়াজ

৩. রসুন বাটা দুই টেবিল চামচ

৪. আধা কাপ পেঁয়াজপাতা কুচি

৫. এক টেবিল চামচ গোলমরিচ গুঁড়া

৬. স্বাদমতো লবণ

৭. ৫০০ গ্রাম ময়দা

৮. ২৫০ গ্রাম সাদা তেল

৯. আদার কুচি এক চামচ

১০. কাঁচা মরিচ কুচানো

১১. চিকেন স্টক চার কাপ (পানি সেদ্ধ করে)

স্যুপ তৈরি

চিকেন স্টকটার মধ্যে লবণ, সেদ্ধ কিমা, পেঁয়াজ, রসুন, আদা, পেঁয়াজপাতা কুচি, কাঁচা মরিচ কুচি ও গোলমরিচ গুঁড়া দিয়ে একটু ফুটিয়ে নিয়ে আলাদা করে রাখুন।

প্রস্তুত প্রণালি

প্রথমে তেল ও পরিমাণমতো লবণ দিয়ে ময়দা মেখে ১৫-২০ মিনিট কাপড়ে ঢেকে রেখে দিন। পুরের জন্য একটি পাত্রে সেদ্ধ চিকেন কিমা, পেঁয়াজ কুচি, রসুন বাটা, পেঁয়াজপাতা কুচি, আদা, কাঁচা মরিচ, লবণ ও গোলমরিচ গুঁড়ো সব একসঙ্গে ভালো করে মাখিয়ে নিন। এবার ময়দা থেকে লেচি কেটে নিয়ে ছোট ছোট লুচির মতো করে বেলে নিন। তার মধ্যে একটু করে চিকেন পুর ভরে মোমোর আকারে গড়ে নিন। এরপর মোমোগুলোতে তেল মাখিয়ে তা স্টিমারে সাজিয়ে দিন। ২০ মিনিট স্টিম করে সস ও স্যুপ দিয়ে গরম-গরম পরিবেশন করুন।