রবিবার,২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বাংলাদেশসহ ১৬ দেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞার সময় বাড়লো

মুক্তখবর :
আগস্ট ৯, ২০২০
news-image

বাংলাদেশসহ ইতালি প্রবেশে কালো তালিকাভুক্ত ১৬টি দেশ থেকে ইতালিতে প্রবেশের নিষেধাজ্ঞা ৭ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে স্বাক্ষরিত নতুন অধ্যাদেশে তা নিশ্চিত করা হয়েছে। গত কয়েক দিন যাবৎ ইতালিতে করোনা ভাইরাস সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধিতে সরকারের এমন সিদ্ধান্ত বলে মনে করা হয়।নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবার কথা ছিলো ১০ আগস্ট। বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার প্রধান (০৯ আগস্ট) এই আগাম ডিগ্রিতে স্বাক্ষর প্রদান করেন।

এদিকে, ইতালিতে ১৫ আগস্ট থেকে চালু হচ্ছে ক্রুজ শিপ। দেশের পর্যটন খাতে কিছুটা স্বস্তি ফেরাতে নেয়া হচ্ছে এ উদ্যোগ। এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে।

তিনি জানান, ক্রুজ শিপের পাশাপাশি বাণিজ্য মেলাও স্বল্প পরিসরে চালু করা হবে। সেপ্টেম্বর থেকে বড় পরিসরে বাণিজ্য মেলা শুরু হবে। নতুন এ উদ্যোগ দেশের অর্থনীতিতে ১০ হাজার কোটি ইউরো যোগ করবে।

কর্মসংস্থান আর ব্যবসা নিরাপদ রাখতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। মহামারীতে অনেক ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। দেশের রেস্টুরেন্ট আর ফার্মগুলো যেন ক্ষতি পুষিয়ে নিতে পারে, সেজন্য ৭২ কোটি ডলারের প্রণোদনার ব্যবস্থা করা হয়েছে। দেশের নাগরিক আর ব্যবসার সুবিধার্থে কর পরিশোধের সময়সীমাও বাড়বে।