শুক্রবার,১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনায় ৪০ শতাংশ রোগীই উপসর্গহীন

মুক্তখবর :
আগস্ট ১০, ২০২০
news-image

ঢাকা, সোমবার, ১০ আগষ্ট ২০২০ (মুক্তখবর ডেস্ক): মহামারি করোনা ভাইরাসের প্রকোপে বাড়ছে মানুষের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। নানা সময়ে নানা রূপ ধারণ করছে করোনা ভাইরাস। করোনা নিয়ে যত গবেষণা করছেন চিকিৎসা বিজ্ঞানীরা ততই অবাক হচ্ছেন। করোনার ধরণ বুঝতে গিয়ে এবার অবাক করা নতুন তথ্য পেলেন যুক্তরাষ্ট্রের সংক্রমণজনিত রোগ বিশেষজ্ঞ মনিকা গান্ধী। করোনা আক্রান্ত রোগীদের পর্যবেক্ষণ শেষে মনিকা গান্ধী দেখেন যে, ৪০ শতাংশ রোগীরই কোনো উপসর্গ নেই। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, বোস্টনের একটি আশ্রয়কেন্দ্রের ১৪৭ বাসিন্দা করোনা আক্রান্ত ছিলেন। তবে তাদের ৮৮ শতাংশ লোকের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না।

আরকানসাসের স্প্রিংডেলে আরেকটি খাবার উৎপাদন কারখানায় ৪৮১ জন করোনা আক্রান্ত হন। তাদের মধ্যে ৯৫ শতাংশ লোকের শরীরে করোনার উপসর্গ ছিল না। এমনকি আরকানসাস, উত্তর ক্যারোলাইনা, ওহাইয়ো ও ভার্জিনিয়ার কারাগারগুলোতে তিন হাজার ২৭৭ জন করোনায় সংক্রমিত হন। এ আক্রান্তদের মধ্যে ৯৬ ভাগের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না।

এভাবে বিভিন্ন স্থানে গবেষণা করে মনিকা দেখেন, যে শতকরা ৪০ ভাগ করোনা আক্রান্ত ব্যক্তির কোনো লক্ষণ প্রকাশ পাচ্ছে না। সুস্থ স্বাভাবিক ভাবেই আর সবার মতো জীবন চালনা করছেন তারা। এ প্রসঙ্গে গবেষক মনিকার ভাষ্য, একটি বিশাল অংশের মানুষের দেহে করোনা আঁচড় ফেলতে পারেনি যা ভালো দিক প্রকাশ পেয়েছে। এ লক্ষণটি ব্যক্তি ও সমাজের জন্য মঙ্গলজনক। এভাবেই একদিন করোনা ভাইরাস বিদায় নেবে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট